• ঢাকা
  • শনিবার, ৪ঠা ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, ১৯শে অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ
প্রকাশিত: ১৪ নভেম্বর, ২০২১
সর্বশেষ আপডেট : ১৪ নভেম্বর, ২০২১

মিসরে বিচ্ছুর কামড়ে ৩ জনের মৃত্যু

অনলাইন ডেস্ক
[sharethis-inline-buttons]

উত্তর আফ্রিকার দেশ মিসরে শত শত মানুষকে কামড় দিয়েছে বিষধর প্রজাতির বিচ্ছুদের দল। শক্তিশালী এক ঝড়ের পর তারা বনাঞ্চল থেকে বেরিয়ে রাস্তা ও বাড়ি-ঘরে ঢুকে পড়ে। পরে শত শত মানুষকে কামড় দেয় তারা। এদের মধ্যে তিনজনের মৃত্যু হয়েছে। মিসরের দক্ষিণাঞ্চলীয় শহর আসওয়ানে এই ঘটনা ঘটেছে বলে রোববার (১৪ নভেম্বর) এক প্রতিবেদনে জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

মিসরের স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক কর্মকর্তা তিনজনের মৃত্যুর তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানিয়েছেন, রাস্তা ও বাড়ি-ঘরে বিচ্ছুরা ঢুকে পড়ার পর তাদের কামড়ে আরও প্রায় ৪৫০ জন আহত হয়েছেন।

বিবিসি জানিয়েছে, শুক্রবার মিসরের দক্ষিণাঞ্চলীয় আসওয়ান শহরের নীল নদের পার্শ্ববর্তী এলাকায় শক্তিশালী ঝড়ের সময় তীব্র শিলাবৃষ্টি ও বজ্রপাত হয়। ফলে ওই ঝড়ে ক্ষয়ক্ষতিও হয় অনেক বেশি। এরপরেই বিষাক্ত এই প্রাণিগুলো লোকালয়ে বেরিয়ে আসে।

প্রতিবেদনে জানানো হয়েছে, তীব্র ঝড় ও শিলাবৃষ্টির পর বৃষ্টির পানিতে ভেসে লোকালয়ে পৌঁছায় বিচ্ছুদের দল। মানুষের পাশাপাশি বিচ্ছুদের কামড়ে অনেক সাপও ক্ষতিগ্রস্ত হয়েছে।

বিচ্ছুদের আক্রমণের পর মরুভূমি ও পার্বত্য অঞ্চলের গ্রামগুলোতে বেশি করে অ্যান্টি-ভেনম (বিষ-বিরোধী) টিকা পাঠানো হয়েছে বলে মিসরের আল-আহরাম বার্তাসংস্থাকে দেশটির এক স্বাস্থ্য কর্মকর্তা জানিয়েছেন। এছাড়া বিচ্ছুর কামড়ে আহতদের টিকা দিতে দূর-দূরান্ত থেকে আসওয়ান শহরে বহু চিকিৎসককে আনা হয়েছে বলেও জানিয়েছেন ওই কর্মকর্তা।

এছাড়া নিরাপত্তার স্বার্থে মানুষকে নিজেদের বাড়িতেই অবস্থান করতে বলা হয়েছে। একইসঙ্গে বহু গাছপালা রয়েছে এমন সব স্থান এড়িয়ে চলতেও সবাইকে অনুরোধ জানানো হয়েছে।

বিবিসি জানিয়েছে, মিসরে চর্বি-লেজযুক্ত বিচ্ছুরা বসবাস করে। এই প্রজাতির বিচ্ছুরা সারা বিশ্বের মধ্যেই সবচেয়ে প্রাণঘাতী বিচ্ছুদের অন্যতম বলে মনে করা হয়। চর্বি-লেজযুক্ত কালো একটি বিচ্ছুর কামড়ের পর মাত্র এক ঘণ্টার মধ্যেই বিষক্রিয়ার কারণে কোনো মানুষ মারা যেতে পারেন।

[sharethis-inline-buttons]

আরও পড়ুন