• ঢাকা
  • শনিবার, ৪ঠা ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, ১৯শে অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ
প্রকাশিত: ৩ নভেম্বর, ২০২১
সর্বশেষ আপডেট : ৩ নভেম্বর, ২০২১

আইপিএলের কারণে সমস্যা হয়নি ভারতের: বিক্রম রাঠোর

অনলাইন ডেস্ক
[sharethis-inline-buttons]

এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম ম্যাচেই পাকিস্তানের কাছে হেরে যায় ভারত। ১০ উইকেটের বড় হারটি বিশ্বমঞ্চে চিরপ্রতিদ্বন্দ্বীদের বিপক্ষে তাদের প্রথম হার। পরের ম্যাচে নিউজিল্যান্ডের বিপক্ষেও ভালো হয়নি বিরাট কোহলিদের ব্যাটিং। ওই ম্যাচও হেরে যায় তারা।

পরপর দুই ম্যাচ হেরে ভারত এখন কার্যত বিশ্বকাপ থেকে ছিটকে গিয়েছে। এরপরেই অনেকেই সামাজিক যোগাযোগ মাধ্যমে দোষ দিচ্ছেন আইপিএলকে। অনেকের মতে, বিশ্বকাপ খেলতে নামা ক্লান্ত ক্রিকেটারদের কারণেই এই অবস্থা ভারতের। তবে এই যুক্তি মানছেন না ভারতীয় জাতীয় দলের ব্যাটিং কোচ বিক্রম রাঠোর।

তিনি বলেছেন, ‘যেকোনো ধরনের প্রস্তুতিই সেরা। আইপিএল এমন একটা মঞ্চ আপনাকে দিচ্ছে যেখানে দাঁড়িয়ে আপনি বিশ্বের সেরা ক্রিকেটারদের বিরুদ্ধে নিজের সেরাটা উজাড় করে দেওয়ার সুযোগ পাচ্ছেন। ফলে আমি আইপিএলকে অনুশীলনের জন্য ও একটা সেরা মঞ্চ বলব।’

তিনি আরও বলেন, ‘আমি মনে করি না আইপিএল খেলে তা শেষ হওয়ার কয়েকদিনের মধ্যেই বিশ্বকাপে খেলাটা কোন সমস্যার কারণ হয়েছে। অনেক ম্যাচ খেলার সুযোগ পেলে ক্রিকেটাররা তাদের খেলার দোষ ত্রুটি শুধরে নিতে পারে। গত দুটো ম্যাচে আমি মনে করি আমাদের মূল সমস্যা হয়েছে যে পরিকল্পনা নিয়ে মাঠে নেমেছি সেই মত আমরা কাজ করতে পারিনি। সেটাই আমাদের সমস্যা। আমাদের প্রস্তুতি নয়।’

চলতি বিশ্বকাপের পরই ভারতীয় দলের কোচিং স্টাফদের পরিবর্তন করা হচ্ছে। সে ক্ষেত্রে রাঠোরকেও সরে যেতে হবে। প্রসঙ্গত ভারতীয় ক্রিকেটারদের পক্ষেও ক্রীড়াসূচি একেবারে ঠাসা ছিল। ফলে পর্যাপ্ত বিশ্রাম তারা বিশ্বকাপের আগে পেয়েছেন কি না, তা নিয়ে প্রশ্ন থাকছেই। ইংল্যান্ড সফর, আইপিএল এবং তার পরেই বিশ্বকাপ পরপর খেলতে হচ্ছে বিরাটদের।

[sharethis-inline-buttons]

আরও পড়ুন