• ঢাকা
  • রবিবার, ২৪শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ, ৮ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ
প্রকাশিত: ৭ অক্টোবর, ২০২১
সর্বশেষ আপডেট : ৭ অক্টোবর, ২০২১

বিলুপ্ত প্রায় লাল শাপলা চাষ হচ্ছে সুন্দরগঞ্জের পুকুরে

অনলাইন ডেস্ক
[sharethis-inline-buttons]

মেফতাহুল জান্নাত:: কালের বিবর্তনে এখন প্রকৃতি থেকে হারিয়ে যাচ্ছে অনেক উদ্ভিদ এবং প্রাণি। অনেক প্রকৃতি প্রেমি বিলুপ্ত প্রায় উদ্ভিদ এবং প্রাণি সংরক্ষণের চেষ্টা করছেন। গ্রাম বাংলার বিল জলাশয় থেকে লাল শাপলা এখন বিলুপ্ত প্রায়।

বিলুপ্ত প্রায় লাল শাপলা সংরক্ষণের উদ্যোগ নিয়েছে গাইবান্ধার সুন্দরগঞ্জের বিনোদন কেন্দ্র সরোবর পার্ক কৃর্তপক্ষ। উপজেলার সোনারায় ইউনিয়নে অবস্থিত এই পার্কে চাষ করা হচ্ছে লাল শাপলা। প্রায় সাতাশ বিঘা আয়তনের পুকুরে লাল শাপলা সকলের নজর কাড়ে। লাল শাপলা দেখার জন্য প্রকৃতিপ্রেমিরা প্রতিদিন এখানে ভীড় করছেন।

সরোবর পার্কের কর্ণধার আরিফিন আজিজ সরদার সিন্টু জানান, ভিন্ন জেলা থেকে লাল শাপলা সংগ্রহ করে লাগানো হয়েছে পার্কের পুকুরে। পার্কে আসা দর্শকদের বিনোদনের জন্য মুলত লাগানো হয় লাল শাপলা। এই শাপলা দেখতে প্রতিদিন বিপুল সংখ্যক দর্শনার্থী ভীড় করছেন।

সোনারহাট দারুল উলুম দাখিল মাদরাসার শিক্ষক রেজাউল ইসলাম জানান, বর্তমান প্রজন্মের ছেলে-মেয়েরা লাল শাপলা চেনেন না। এ প্রজন্মের ছেলে-মেয়েরা এখানে এসে জানতে পারবে লাল শাপলার পরিচিতি।

উপজেলা কৃষি অফিসার রাশিদুল ইসলাম জানান, লাল শাপলা একটি জলজ উদ্ভিদ এবং ওষুধিও বটে। এর অনেক গুন রয়েছে। বিলুপ্ত প্রায় লাল শাপলা এখন আর বিলঝিলে দেখা যায় না। তবে অনেকে বাণিজ্যিকভাবে পুকুরে চাষাবাদ করছে। আবার বিভিন্ন বিনোদন কেন্দ্রে দর্শকদের জন্য রাখা হয়েছে লাশ শাপলা।

[sharethis-inline-buttons]

আরও পড়ুন