• ঢাকা
  • রবিবার, ২৪শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ, ৮ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ
প্রকাশিত: ২৪ সেপ্টেম্বর, ২০২১
সর্বশেষ আপডেট : ২৪ সেপ্টেম্বর, ২০২১

ভারতে দৈনিক মৃত্যু ৩০০ ছাড়াল

অনলাইন ডেস্ক
[sharethis-inline-buttons]

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ভারতে দৈনিক মৃত্যুর সংখ্যা ফের বেড়েছে। তবে আগের দিনের তুলনায় কমেছে নতুন শনাক্ত রোগীর সংখ্যা। এছাড়া গত ২৪ ঘণ্টায় ভারতে নতুন করে করোনায় আক্রান্ত হওয়া মানুষের তুলনায় সুস্থ হয়েছেন বেশি মানুষ। ফলে দেশটিতে সক্রিয় রোগীর সংখ্যা অল্প হলেও কমেছে, সঙ্গে বেড়েছে সুস্থতার হারও।

শুক্রবার (২৪ সেপ্টেম্বর) ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেওয়া তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন করে করোনায় সংক্রমিত হয়েছেন ৩১ হাজার ৩৮২ জন মানুষ। অর্থাৎ আগের দিনের তুলনায় দেশটিতে নতুন সংক্রমিত রোগীর সংখ্যা কমেছে প্রায় সাড়ে পাঁচশ। সর্বশেষ এই সংখ্যাসহ মহামারির শুরু থেকে এ পর্যন্ত দেশটিতে করোনায় আক্রান্তের মোট সংখ্যা দাঁড়িয়েছে ৩ কোটি ৩৫ লাখ ৯৪ হাজার ৮০৩ জনে।

অন্যদিকে বৃহস্পতিবারের তুলনায় শুক্রবার ভারতে প্রাণহানির সংখ্যা বেড়েছে। গত ২৪ ঘণ্টায় দেশটিতে মারা গেছেন ৩১৮ জন। অর্থাৎ গত এক দিনে প্রাণহানির সংখ্যা বেড়েছে ৩৬ জন। মহামারির শুরু থেকে দেশটিতে এখন পর্যন্ত মারা গেছেন ৪ লাখ ৪৬ হাজার ৩৬৮ জন।

এদিকে সংক্রমণ বাড়লেও দৈনিক সুস্থতা ও সংক্রমণের ক্ষেত্রে শুক্রবারও ভারতে বজায় রয়েছে স্বাভাবিক চিত্র। অর্থাৎ সর্বশেষ ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন করে করোনায় আক্রান্ত হওয়া মানুষের তুলনায় সুস্থ হয়েছেন বেশি মানুষ। ফলে শুক্রবার দেশটিতে সক্রিয় রোগীর সংখ্যা অল্প হলেও কমেছে।

গত একদিনে ভারতে সুস্থ হয়েছেন বা হাসপাতাল থেকে ছাড়া পেয়েছেন ৩২ হাজার ৫৪২ জন মানুষ। অন্যদিকে দৈনিক আক্রান্তের সংখ্যা ৩১ হাজারের বেশি। ফলে দেশটিতে মোট সক্রিয় রোগীর সংখ্যা কমে দাঁড়িয়েছে ৩ লাখ ১৬২ জনে। যা ১৮৮ দিনের মধ্যে সর্বনিম্ন।

ভারতের মোট শনাক্ত রোগীর শূন্য দশমিক ৮৯ শতাংশ (০.৮৯%) বর্তমানে সক্রিয় রোগী। বৃহস্পতিবারের তুলনায় শুক্রবার এই হার কমেছে এবং ২০২০ সালের মার্চ মাসের পর থেকে সেটি সর্বনিম্ন পর্যায়ে রয়েছে। এদিকে ভারতে সুস্থতার হারও বেড়েছে। সর্বশেষ তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশটিতে সুস্থতার হার ৯৭ দশমিক ৭৮ শতাংশ। ২০২০ সালের মার্চ মাসের পর থেকে এই হার সর্বোচ্চ।

অন্যদিকে, ভারতে দৈনিক সংক্রমণের হার কমেছে। সর্বশেষ তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশটিতে দৈনিক সংক্রমণের হার ২ শতাংশ। গত ২৫ দিন ধরে দেশটিতে এই হার তিন শতাংশের নিচেই রয়েছে।

ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিকেল রিসার্চ (আইসিএমআর) জানিয়েছে, সেপ্টেম্বর মাসের ২৩ তারিখ পর্যন্ত ভারতে মোট ৫৫ কোটি ৯৯ লাখ ৩২ হাজার ৭০৯ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষা করা হয়েছে ১৫ লাখ ৬৫ হাজার ৬৯৬ জনের।

ভারতে দৈনিক আক্রান্তের দিক দিয়ে শীর্ষে রয়েছে দেশটির দক্ষিণাঞ্চলীয় রাজ্য কেরালা। গত ২৪ ঘণ্টায় রাজ্যটিতে নতুন করে করোনায় হয়েছেন ১৯ হাজার ৬৮২ জন এবং মারা গেছেন ১৫২ জন।

[sharethis-inline-buttons]

আরও পড়ুন