• ঢাকা
  • রবিবার, ২৪শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ, ৮ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ
প্রকাশিত: ১৭ সেপ্টেম্বর, ২০২১
সর্বশেষ আপডেট : ১৭ সেপ্টেম্বর, ২০২১

গোপালগঞ্জ জেলার ঐতিহ্যবাহী নৌকাবাইচ অনুষ্ঠিত হয় আজ

অনলাইন ডেস্ক
[sharethis-inline-buttons]

নয়ন বালা, কলাবাড়ি, গোপালগঞ্জ:

গোপালগঞ্জ জেলার কোটালি পাড়া উপজেলার কলাবাড়ি ইউনিয়নের বুরুয়া গ্রামের কালিগঞ্জ বাজারে পাশ দিয়ে বয়ে গেছে বাবু খাল। প্রায় ৩০ বছরেরও অধিক সময় ধরে এ খালে প্রতি বছর হিন্দু ধর্মাবলম্বীদের বিশ্বকর্মা পূজা উপলক্ষে ঐতিহ্যবাহী নৌকাবাইচ অনুষ্ঠিত হয়ে আসছে। আজ ১৭ই সেপ্টেম্বর  বিশ্বকর্মা পূজা উপলক্ষে প্রতিবছরের ন্যায় ঐতিহ্যবাহী নৌকাবাইচ অনুষ্ঠিত হয়।

খালের দুই ধারেই উচ্ছ্বাস ও আনন্দ নিয়ে ঐতিহ্যবাহী নৌকাবাইচ প্রতিযোগিতা উপভোগ করেছেন স্থানীয় লোকজন ও দূর দূরান্ত থেকে আসা হাজার হাজার লোকজন। উপরে দেওয়া ছবিগুলোই তার জলজ্যান্ত প্রমাণ! নৌকাবাইচ উপভোগ করতে দুপুর থেকেই কালিগঞ্জ বাজারের বাবু খালের পাড়ে উৎসুক মানুষ জড়ো হতে থাকেন বাংলাদেশের অন্যতম ঐতিহ্যবাহী এ নৌকাবাইচ প্রতিযোগিতা উপভোগ করার জন্য।

নৌকাবাইচটি কালিগঞ্জ বাজার প্রান্তে দুপুর ২টায় শুরু হয়ে খেজুর বাড়ি প্রান্তে গিয়ে শেষ হয়। নৌকাবাইচের দূরত্ব ছিল প্রায় চার কিলোমিটার। এ সময় নদীর দুই তীরে মানুষের উপচে পড়া ভিড় ছিল চোখে পড়ার মতো। এই করোনা কালীন সময়ে সকল প্রকার সামাজিক দুরত্ব বজায় রেখে, তাদের আনন্দ-উল্লাসে মুখরিত ছিলো এখানকার চারপাশ। এটির সময় সীমা দুপুর ২ঘটিকা থেকে বিকাল ৫ঘটিকা পর্যন্ত হয়ে থাকে। পুরষ্কার বিতরনের মাধ্যমে অনুষ্ঠানটির সমাপ্ত ঘটে। এটি স্থানীয়দের মতে এক সময়ে বাংলাদেশের সবচেয়ে অন্যতম ঐতিহ্যবাহী নৌকাবাইচ ছিল তবে এখনও আগের চেয়ে কোনো অংশে কম নয়।

প্রতিবছর হিন্দু ধর্মাবলম্বীদের বিশ্বকর্মা পূজাতে এই নৌকাবাইচ টি হয়ে থাকে। এটি গ্রামবাংলার ঐতিহ্যবাহী নৌকাবাইচ ।  এ ঐতিহ্যবাহী নৌকাবাইচ আবহমান গ্রাম-বাংলার কৃষ্টি ধরে রাখে এবং এভাবে প্রতিবছরই এই নৌকাবাইচের আয়োজন করা হয়।

[sharethis-inline-buttons]

আরও পড়ুন