• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৩শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, ৮ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ
প্রকাশিত: ১৪ সেপ্টেম্বর, ২০২১
সর্বশেষ আপডেট : ১৪ সেপ্টেম্বর, ২০২১

ক্রিকেট কে বিদায় জানালেন লাসিথ মালিঙ্গা

অনলাইন ডেস্ক
[sharethis-inline-buttons]

২০১১ সালের ২২শে এপ্রিল টেস্ট, ২০১৯ সালের ২৬ জুলাইয়ে বাংলাদেশের বিপক্ষে প্রথম ওডিআই ম্যাচ খেলে একদিনের আন্তর্জাতিক ক্রিকেট কে বিদায়, টি টুয়েন্টি বিশ্বকাপ দলে যায়গা না পেয়ে টি- টুয়েন্টি কেও বিদায় জানালেন শ্রীলঙ্কান লিজেন্ড সিপারামাদু লাসিথ মালিঙ্গা স্বর্ণজিৎ।

মালেঙ্গা পাকিস্তানের শহীদ আফ্রিদির পর সকল টুয়েন্টি আন্তর্জাতিক ক্রিকেটে সর্বোচ্চ উইকেট সংগ্রাহক এবং টি- টুয়েন্টি আন্তর্জাতিক ক্রিকেটে শ্রীলঙ্কার সর্বোচ্চ উইকেট সংগ্রাহক। মালিঙ্গা শ্রীলঙ্কা জাতীয় দলের অধিনায়ক ছিলেন এবং তার নেতৃত্বে শ্রীলঙ্কা দল ২০১৪ আইসিসি বিশ্ব টি- টুয়েন্টি জয় লাভ করে। এছাড়া তিনি ২০০৭ ক্রিকেট বিশ্বকাপ ও ২০১১ ক্রিকেট বিশ্বকাপ, এবং ২০১৯ ক্রিকেট বিশ্বকাপ, ২০০৯ আইসিসি বিশ্ব টুয়েন্টি২০ ও ২০১২ আইসিসি বিশ্ব টুয়েন্টি২০-এর ফাইনালে শ্রীলঙ্কা দলে ছিলেন। তিনি ২০১৬ সালের ৭ই মার্চ পর্যন্ত শ্রীলঙ্কা দলের টুয়েন্টি২০ আন্তর্জাতিকের অধিনায়ক ছিলেন এবং তার ধারাবাহিক ইনজুরির কারণে অধিনায়কত্ব থেকে সরে দাড়ান।

টেষ্ট ও ওয়ানডে থেকে বিদায় নিলেও টি টুয়েন্টি খেলে যেতে চেয়েছিলেন আরো কিছুদিন।কিন্তু, ২০২১ টি টুয়েন্টি বিশ্বকাপ দল ঘোষণা করেছে শ্রীলঙ্কা দল।সেখানে মলিঙ্গকে দলে ন নেওয়ায় ক্রিকেট কে বিদায়ের ঘোষণা লাসিথ মালিঙ্গার।

অবসরের বিষয়টি জানিয়ে মালিঙ্গা বলেন, “আমার জুতা এখন বিশ্রাম নেবে। তবে ক্রিকেটের জন্য ভালোবাসায় কোনো বিরতি নয়। আমার গত ১৭ বছরের অভিজ্ঞতা মাঠে আর প্রয়োজন নেই। আমি টি-টোয়েন্টিকে বিদায় জানানোর মাধ্যমে সব ধরনের ক্রিকেট থেকে অবসর নিচ্ছি।”

শ্রীলঙ্কার গাালে জন্ম ২৮ আগস্ট ১৯৮৩। পরিবার থেকে স্লিঙ্গা বা মালি বলেই ডাকতো সবাই। ১.৭০ মিটার (৫ ফুট ৭ ইঞ্চি) উচ্চতার এ মানবের চুল গুলো ছিল ভিন্ন ধরনের। ক্রিকেট কে ভালবাসতেন তিনি। ডানহাতি ব্যাটিং ও বোলিংয়ে মালিঙ্গার অবস্থান আকাশচুম্বী। আন্তর্জাতিক ক্রিকেটে টেষ্ট অভিষেক
১ জুলাই ২০০৪ তারিখে অস্ট্রেলিয়ার বিপক্ষে। শেষ টেস্ট খেলেছে
৩ আগস্ট ২০১০ তারিখ ভারতের বিপক্ষে।
১২৩ নং ক্যাপ পড়ে ওডিআই অভিষেক
১৭ জুলাই ২০০৪ সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে, শেষ ওডিআই
২৬ জুলাই ২০১৯ বাংলাদেশ। ৯ নং ক্যাপ পড়ে টি২০ তে অভিষেক ১৫ জুন ২০০৬ ইংল্যান্ডের বিপক্ষে । শেষ টি২০,৬ এপ্রিল ২০১৪ ভারতের বিপক্ষে।
মালেঙ্গা এক ইনিংসে টেষ্টে ৩ বার,ওয়ানডে তে ৫ বার ও টি টুয়েন্টি তে ১ বার, ৫ উইকেটের দেখা পায়।

[sharethis-inline-buttons]

আরও পড়ুন