• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৩শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, ৮ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ
প্রকাশিত: ৪ সেপ্টেম্বর, ২০২১
সর্বশেষ আপডেট : ৪ সেপ্টেম্বর, ২০২১

আফগান সরকারের ইমেইল অ্যাকাউন্ট স্থগিত করল গুগল

অনলাইন ডেস্ক
[sharethis-inline-buttons]

আফগানিস্তান সরকারের বেশ কিছু ইমেইল অ্যাকাউন্ট স্থগিত করেছে গুগল। শুক্রবার এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে বিশ্বের বৃহত্তম অনলাইন সার্চ ইঞ্জিনের কর্তৃপক্ষ।

বিবৃতিতে গুগল কর্তৃপক্ষ বলেছে, ‘কোম্পানি আফগানিস্তানের বর্তমান পরিস্থিতি পর্যালোচনা করছে এবং অনিবার্যকারণ বশত আফগান সরকারের বেশ কিছু ইমেইল অ্যাকাউন্ট সাময়িকভাবে বন্ধ রাখা হয়েছে।’

নাম প্রকাশে অনিচ্ছুক এক গুগল কর্মকর্তা এ সম্পর্কে বার্তাসংস্থা রয়টার্সকে জানিয়েছেন, আফগানিস্তানের সাবেক সরকারের প্রধান কয়েজন নির্বাহী এবং তাদের আন্তর্জাতিক মিত্র ও অংশীদারদের রক্ষা করতেই এই উদ্যোগ নেওয়া হয়েছে।

গত ১৫ আগস্ট আফগানিস্তানের রাজধানী কাবুলের নিয়েছে তালেবান। দেশটির সাবেক সরকারকে যুক্তরাষ্ট্র যে বায়োমেট্রিক ও আফগান পেরোল ডাটাবেস দিয়েছিল, তা এখন তালেবান দখলে। এই পরিস্থিতিতে আন্তর্জাতিক রাজনীতি বিশ্লেষকদের আশঙ্কা, এই প্রযুক্তি ব্যবহার করে আফগানিস্তানের সাবেক সরকারী কর্মকর্তাদের পিছু নিতে পারে।

সাবেক সরকারের আমলে কাজ করেছেন- এমন একজন সরকারি কর্মকর্তা রয়টার্সকে জনিয়েছেন, তালেবান বাহিনী সাবেক সরকারের প্রধান নির্বাহীদের দাফতরিক ইমেইল অ্যাকাউন্টগুলোর তথ্য সংগ্রহের চেষ্টা শুরু করেছে।

ওই কর্মকর্তা যে মন্ত্রণালয়ে চাকরিরত, সেই মন্ত্রণালয়ের দাফতরিক ইমেইল অ্যাকাউন্ট থেকে যেসব তথ্য আদান-প্রদান হয়েছে, তালেবান বাহিনী সেগুলো সম্প্রতি সংরক্ষণের নির্দেশ দিয়েছে উল্লেখ করে রয়টার্সকে তিনি বলেন, ‘আমি যদি এমনটা করতাম, সেক্ষেত্রে মন্ত্রণালয়ের মন্ত্রী ও উর্ধ্বতন কর্মকর্তাদের যাবতীয় দাফতরিক যোগাযোগ ও তথ্যসমূহ তাদের কাছে ফাঁস হয়ে যেত।’

তালেবান নেতাদের নির্দেশ ওই কর্মকর্তা মানেননি এবং বর্তমানে তিনি আত্মগোপনে আছেন।

আফগান সরকারের মেইল আদান-প্রদানের রেকর্ড পর্যালোচনা করে দেখা গেছে, দেশটির সাবেক সরকারের প্রায় ৩০ জন নির্বাহী তাদের দাফতরিক ইমেইল-অ্যাকাউন্টের মাধ্যমে তথ্য আদান-প্রদান করতেন। আফগানিস্তান সরকারের উচ্চশিক্ষা, অর্থ, শিল্প ও খনি বিষয়ক মন্ত্রণালয়ের কর্মকর্তারা এই তালিকায় আছেন।

দেশটির প্রেসিডেন্টের দফতরের কর্মকর্তারাও তাদের তথ্য আদান-প্রদানের জন্য দাফতরিক ইমেইল অ্যাকাউন্ট ব্যবহার করতেন।

সরকারি ডাটাবেসে রয়ে যাওয়া সেসব ইমেইল থেকে সরকারের কোনো দফতর বা মন্ত্রণালয়ের সাবেক প্রশাসনের কর্মীদের সংখ্যা ও তাদের সঙ্গে সম্পর্কিত তথ্য, সরকারের ঠিকাদার, উপজাতীয় মিত্র এবং বিদেশি মিত্র ও অংশীদারদের তথ্য বের করা বেশ সহজ কাজ বলে রয়টার্সকে জানিয়েছেন ইন্টারনেট ইন্টেলিজেন্স প্রতিষ্ঠান ডোমেইন টুলসের নিরাপত্তা গবেষক শাড অ্যান্ডারসন।

তিনি বলেন, ‘ডাটাবেসে সংরক্ষিত থাকা ইমেইলগুলো যদি তালেবানদের হাতে আসে, সাবেক সরকারের প্রশাসন সম্পর্কিত বহু তথ্য তারা জেনে যাবে।’

এদিকে জানা গেছে, সফটওয়্যার কোম্পানি মাইক্রোসফট কর্পোরেশনের ইমেইল সার্ভিসও ব্যাবহার করত আফগানিস্তানের বেশ কিছু সরকারি সংস্থা। তাদের মধ্যে পররাষ্ট্র মন্ত্রণালয় ও প্রেসিডেন্টের দফতরও আছে।

গুগলের পথ অনুসরণ করে তারাও মেইল অ্যাকাউন্ট স্থগিত করবে কি না – রয়টার্স এ বিষয়ক প্রশ্ন করলে মন্তব্য করতে রাজি হয়নি মাইক্রোসফট কর্তৃপক্ষ।

সূত্র : রয়টার্স

[sharethis-inline-buttons]

আরও পড়ুন