• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৩শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, ৮ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ
প্রকাশিত: ২৭ আগস্ট, ২০২১
সর্বশেষ আপডেট : ২৭ আগস্ট, ২০২১

দেশে ২ কোটি ৫২ লাখ ৫৮ হাজার ৫১৯ ডোজ টিকা প্রয়োগ

অনলাইন ডেস্ক
[sharethis-inline-buttons]

দেশে প্রাণঘাতী করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে এ পর্যন্ত ২ কোটি ৫২ লাখ ৫৮ হাজার ৫১৯ ডোজ টিকা প্রয়োগ হয়েছে। এর মধ্যে প্রথম ডোজ নিয়েছেন ১ কোটি ৭৮ লাখ ২৮ হাজার ৩০২ এবং দ্বিতীয় ডোজ নিয়েছেন ৭৪ লাখ ৩০ হাজার ২১৭ জন মানুষ। তাদের দেওয়া হয়েছে অক্সফোর্ডের অ্যাস্ট্রাজেনেকা, চীনের তৈরি সিনোফার্ম, ফাইজার এবং মডার্নার টিকা।

এ পর্যন্ত প্রথম ডোজ টিকা গ্রহীতাদের মধ্যে পুরুষ ১ কোটি ২ লাখ ৭৫ হাজার ৮৭১ আর নারী ৭৫ লাখ ৫২ হাজার ৪৩১ জন। দ্বিতীয় ডোজ টিকা গ্রহীতাদের মধ্যে পুরুষ ৪৫ লাখ ৫৮ হাজার ৫ জন, নারী ২৮ লাখ ৭২ হাজার ২১২ জন।

বৃহস্পতিবার (২৬ আগস্ট) স্বাস্থ্য অধিদফতরের পরিচালক অধ্যাপক ডা. মিজানুর রহমান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে।

ইতোমধ্যে অ্যাস্ট্রাজেনেকার টিকা কোভিশিল্ড প্রয়োগ হয়েছে ১ কোটি ১১ লাখ ২২ হাজার ২২ ডোজ। ফাইজার-বায়োএনটেকের টিকা প্রয়োগ হয়েছে ৯৫ হাজার ৬৭১ ডোজ। চীনের সিনোফার্মের টিকা প্রয়োগ হয়েছে ১ কোটি ৯ লাখ ৯৭ হাজার ৯৯ ডোজ। আর মডার্নার টিকা প্রয়োগ হয়েছে ৩০ লাখ ৪৩ হাজার ৭২৭ ডোজ।

অ্যাস্ট্রাজেনেকার টিকা যারা নিয়েছেন তাদের মধ্যে পুরুষ ৬৯ লাখ ২৩ হাজার ৫১৭ জন এবং নারী ৪১ লাখ ৯৮ হাজার ৫০৫ জন। এই টিকা গ্রহণকারীদের মধ্যে ৫৮ লাখ ২৯ হাজার ৬৬৮ জন প্রথম ডোজ এবং ৫২ লাখ ৯২ হাজার ৩৫৪ জন দ্বিতীয় ডোজ নিয়েছেন। প্রথম ডোজ টিকা গ্রহণকারীর ৩৬ লাখ ১৬ হাজার ২৮৮ জন পুরুষ এবং নারী ২২ লাখ ১৩ হাজার ৩৮০ জন। আর দ্বিতীয় ডোজ টিকা গ্রহণকারী পুরুষ ৩৩ লাখ ৭ হাজার ২২৯ এবং নারী ১৯ লাখ ৮৫ হাজার ১২৫ জন।

এদিকে, ঢাকার ৭টি কেন্দ্রে এ পর্যন্ত ফাইজার-বায়োএনটেকের টিকা গ্রহণকারীদের মধ্যে পুরুষ ৮১ হাজার ৮০৯ এবং নারী ১৩ হাজার ৮৬২ জন। এই টিকা গ্রহণকারীদের মধ্যে ৫১ হাজার ৫৬৪ জন প্রথম ডোজ এবং ৪৪ হাজার ১০৭ জন দ্বিতীয় ডোজ নিয়েছেন। প্রথম ডোজ টিকা গ্রহণকারী পুরুষ ৪৪ হাজার ৩৫৩ এবং নারী ৭ হাজার ২১১ জন। আর দ্বিতীয় ডোজ টিকা গ্রহণকারী ৩৭ হাজার ৪৫৬ জন পুরুষ এবং নারী ৬ হাজার ৬৫১ জন।

চীনের সিনোফার্মের টিকার প্রয়োগ ১৯ জুন থেকে শুরু হয়েছে। দ্বিতীয় ধাপে গণটিকাদান কর্মসূচিতে এখন পর্যন্ত এ টিকা যারা নিয়েছেন তাদের মধ্যে পুরুষ ৬০ লাখ ৪২ হাজার ৩৮১ জন এবং নারী ৪৭ লাখ ৬১ হাজার ৫৩৪ জন। এই টিকা গ্রহণকারীদের মধ্যে ৯৪ লাখ ২১ হাজার ৬৩২ জন প্রথম ডোজ এবং ১৪ লাখ ৭৫ হাজার ৪৬৭ জন দ্বিতীয় ডোজ নিয়েছেন। প্রথম ডোজ টিকা গ্রহণকারী পুরুষ ৫১ লাখ ৪৭ হাজার ৭ এবং নারী ৪২ লাখ ৭৪ হাজার ৬২৫ জন। আর দ্বিতীয় ডোজ টিকা গ্রহণকারী ৮ লাখ ৯৫ হাজার ৩৭৪ জন পুরুষ এবং নারী ৬ লাখ ৮০ হাজার ৯৩ জন।

এছাড়া, ১৩ জুলাই থেকে দেশের সিটি করপোরেশনগুলোতে মডার্নার টিকা দেওয়া শুরু হয়েছে। এ পর্যন্ত এই টিকা গ্রহণকারীদের মধ্যে পুরুষ ১৭ লাখ ৪৬ হাজার ১৬৯ এবং নারী ১২ লাখ ৫৭ হাজার ৫৫৮ জন। এই টিকা গ্রহণকারীদের মধ্যে ২৫ লাখ ২৫ হাজার ৪৩৮ জন প্রথম ডোজ এবং ৫ লাখ ১৮ হাজার ২৮৯ জন দ্বিতীয় ডোজ নিয়েছেন। প্রথম ডোজ টিকা গ্রহণকারী পুরুষ ১৪ লাখ ৬৮ হাজার ২২৩ এবং নারী ১০ লাখ ৫৭ হাজার ২১৫ জন। আর দ্বিতীয় ডোজ টিকা গ্রহণকারী ৩ লাখ ১৭ হাজার ৯৪৬ জন পুরুষ এবং নারী ২ লাখ ৪৪৩ জন।

স্বাস্থ্য অধিদফতর জানায়, বৃহস্পতিবার বিকেল সাড়ে ৫টা পর্যন্ত ৩ কোটি ৬৮ লাখ ১৭ হাজার ৫৪৪ জন করোনা টিকার জন্য নিবন্ধন করেছেন। এরমধ্যে জাতীয় পরিচয়পত্রের নম্বর দিয়ে ৩ কোটি ৬৩ লাখ ৯৫ হাজার ৭৩২ এবং পাসপোর্ট নম্বর দিয়ে ৪ লাখ ২১ হাজার ৪১২ জন নিবন্ধন করেছেন।

[sharethis-inline-buttons]

আরও পড়ুন