• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৩শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, ৮ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ
প্রকাশিত: ১৯ জুলাই, ২০২১
সর্বশেষ আপডেট : ১৯ জুলাই, ২০২১

জমকালো আয়োজনে বাংলা চ্যানেলের ২য় বর্ষপূর্তি উদযাপন

অনলাইন ডেস্ক
[sharethis-inline-buttons]

যুক্তরাষ্ট্র ভিত্তিক টিভি চ্যানেল ‘বাংলা চ্যানেল’ ৩ বছরে পদার্পণ করেছে। এ উপলক্ষে শুক্রবার (১৬ জুলাই) সন্ধ্যায় আনন্দ-অনুষ্ঠান হয়েছে নিউইয়র্ক শহরের উডসাইডে গুলশান ট্যারেস মিলনায়তনে। নিউইয়র্ক বাংলাদেশি কমিউনিটির বিশিষ্ট ব্যক্তি, গণমাধ্যম কর্মী, ব্যবসায়ী, কূটনীতিক, কণ্ঠশিল্পীরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

বর্ষপূর্তি অনুষ্ঠানে সেতারের রাগের মূর্ছনা, তবলার বোলে রাগের কসরত, শিশু শিল্পীদের ভায়োলিন ও হাওয়াই গিটারে সুরে, নাচের মুদ্রায় গ্রাম বাংলার আখ্যান-এ সবই ছিল। সবচেয়ে আকর্ষণীয় বিষয় ছিল-ধ্রুবতারা নামে সম্মাননা প্রদান। প্রথমবার এই পুরস্কার পেলেন সুর সম্রাট শেখ সাদী খান (একুশে পদকপ্রাপ্ত), বরেণ্য কণ্ঠশিল্পী রথীন্দ্রনাথ রায় (একুশে পদকপ্রাপ্ত), স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের কণ্ঠশিল্পী শহীদ হাসান (কণ্ঠযোদ্ধা), চিকিৎসক মোহাম্মদ মেরাজুল হক সোহাগ এবং বাংলাদেশ সোসাইটি অফ নিউইয়র্ক।

প্রথম তিন গুণীজনকে তাদের বর্ণাঢ্য কর্ম জীবনের জন্য, চিকিৎসক মোহাম্মদ মেরাজুল হক সোহাগ এবং বাংলাদেশ সোসাইটি অব নিউইয়র্ককে করোনাকালে মানবসেবায় অনন্য ভূমিকা রাখার জন্য এই সম্মাননা প্রদান করা হয়েছে। তাদের হাতে সম্মাননা স্বারক, সনদ এবং সাল তুলে দেন মূলধারার রাজনীতিবিদরা।
বাংলাদেশ সোসাইটির ট্রাস্টিবোর্ডের চেয়ারম্যান ও বিশিষ্ট ব্যবসায়ী এম. আজিজ বাংলাদেশ সোসাইটির পক্ষে সম্মাননা ২০২১ স্মারক, সনদ এবং উত্তরীয় গ্রহণ করেন নিউইয়র্ক স্টেট এসোম্বলীম্যান জন লু’র কাছ থেকে। কণ্ঠশিল্পী রথীন্দ্রনাথ রায়কে সম্মাননা ২০২১ স্মারক, সনদ ও উত্তরীয় পরিয়ে দেন নিউইয়র্ক শহরের ডিসট্রিক্ট-৩৪ এর এসোম্বলীওম্যান জেসিকা গঞ্জালেস রোজাস। কণ্ঠশিল্পী শহীদ হাসানকে সম্মাননা ২০২১ স্মারক, সনদ ও উত্তরীয় পরিয়ে দেন জ্যাকসন হাইটস এলাকা থেকে সদ্য প্রাইমারিতে নির্বাচিত (ডিসট্রিক্ট-২৫ এর এ্যসোম্বলীম্যান প্রার্থী) শেখর কৃষাণ।

অনুষ্ঠানে অপর দুইজন সম্মাননাপ্রাপ্ত অনুপস্থিত ছিলেন। মোহাম্মদ মেরাজুল হক সোহাগের মা মাহমুদা নার্গিস সম্মাননা স্বারক, সদন ও সাল গ্রহণ করেন। তার হাতে সম্মাননা স্মারক, সনদ ও সাল তুলে দেন এসোম্বলীওম্যান ক্যাটলিনা ক্রুজ এবং শেখ সাদী খানের পক্ষে সম্মাননা স্বারক, সনদ ও সাল গ্রহণ করেন লেখক, কবি ও সাংবাদিক দর্পণ কবীর।

অনুষ্ঠানে স্টেট এসোম্বলীম্যান জন লু বাংলা চ্যানেলকে পোক্লেমেশন উপহার দেন। জন লু’র কাছ থেকে বাংলা চ্যানেলের চেয়ারম্যান ও প্রেসিডেন্ট এই পোক্লেমেশন গ্রহণ করেন। এ সময় মূলধারার রাজনীতি এবং কমিউনিটির বিশিষ্ট ব্যক্তিরা বাংলা চ্যানেলের পথচলায় শুভ কামনা জানান।

এ সময় বক্তব্য রাখেন প্রবীণ সাংবাদিক সৈয়দ মোহাম্মদ উল্লাহ, ব্যবসায়ী এম. আজিজ, সদ্য নির্বাচিত কুইন্স ডিসট্রিক্ট কোর্টের বিচারক সোমা সাঈদ, মূলধারার নেতা মোর্শেদ আলম, বীর মুক্তিযোদ্ধা আব্দুল মুকিত চৌধুরী, বীর মুক্তিযোদ্ধা ফারুক হোসাইন, ডেমোক্রেট নেতা এটর্নি মঈন চৌধুরী, বাংলাদেশ সোসাইটির সাবেক সাধারণ সম্পাদক ফখরুল আলম, রিয়েল স্টেট ইনভেস্টর মইনুল ইসলাম, কোম্পানীগঞ্জ ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের সভাপতি আরজু হাজারী।

স্বাগত বক্তব্য রাখেন বাংলা চ্যানেলের ভাইস প্রেসিডেন্ট ফৌজিয়া জে. চৌধুরী। শুভেচ্ছা বক্তব্য রাখেন বাংলা চ্যানেলের চেয়ারম্যান ও বিশিষ্ট ব্যবসায়ী বীর মুক্তিযোদ্ধা এ. কে. এম. ফজলুল হক। ধন্যবাদ দিয়ে বক্তব্য রাখেন বাংলা চ্যানেলের প্রেসিডেন্ট ও সিইও শাহ্ জে. চৌধুরী।

সেই সঙ্গে সম্মাননা স্মারকপ্রাপ্তদের মধ্যে কণ্ঠশিল্পী রথীন্দ্রনাথ রায় এবং শহীদ হাসান নিজেদের প্রতিক্রিয়া ব্যক্ত করে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন। কূটনীতিকদের মধ্যে শুভেচ্ছা বক্তব্য রাখেন জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশ মিশনের প্রেস মিনিস্টার নূর-ইলাহী মিনা এবং ওয়াশিংটন ডিসির বাংলাদেশ দূতাবাসের ফার্স্ট কাউন্সিলার শাহ আলম খোকন।

বক্তারা বলেন, দেশ, মাতৃভাষা এবং নিজের সংস্কৃতি লালন-চর্চা এবং ছড়িয়ে দিতে মিডিয়ার গুরুত্ব অপরিসীম। বিশেষ করে প্রবাসে বেড়ে ওঠা নতুন প্রজন্মের নিজের শেকড়ের সঙ্গে সম্পর্ক যেন ছিন্ন না হয়, এ বিষয়ে লক্ষ্য রাখতে হবে। বাংলা চ্যানেল আগামী দিনে এ বিষয়ে দায়িত্বশীল ভূমিকা রাখবে-আমরা এটাই প্রত্যাশা করি।

অনুষ্ঠান শুরু হয় যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের জাতীয় সঙ্গীত বাজিয়ে। এরপর করোনা মহামারিতে বিশ্বব্যাপী যে মিডিয়া কর্মীরা মারা গেছেন, তাদের স্মরণে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়। এরপর বাপা’র শিল্পীরা দলীয়নৃত্য পরিবেশন করে অনুষ্ঠানের উদ্বোধন করেন।

ঢাকায় বাংলা চ্যানেলের দ্বিতীয় প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপিত

ঢাকায় বাংলা চ্যানেলের অফিসে গত ১৬ জুলাই বাংলা চ্যানেলের দ্বিতীয় বর্ষ পূর্তি ও তৃতীয় বছরে পদার্পণের অনুষ্ঠান হয়েছে। এতে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ কমিউনিকেশনস স্যাটেলাইট কোম্পানি লিমিটেডের (বিসিএসসিএল) চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ। বিশেষ অতিথি ছিলেন বরিশাল-৪ আসনের সংসদ সদস্য পঙ্কজ দেবনা‌থ, বিজিএমইএ’র সাবেক ভাইস প্রেসিডেন্ট (অর্থায়ন) মহসিন উদ্দিন আহমেদ নীরু এবং নিউ ইয়র্ক কমিউনিটি বোর্ড মেম্বার-৩ এবং কমিউনিটি এক্টিভিস্ট ফাহাদ সোলায়মান।

অনুষ্ঠানে বাংলা চ্যানেলের প্রেসিডেন্ট শাহ্‌ জে. চৌধুরী টেলিফোনে শুভেচ্ছা বক্তব্য রাখেন। তিনি বলেন, গত বছর করোনার কারণে ঢাকায় বাংলা চ্যানেলের প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করা যায়নি। এ বছরও পরিস্থিতির উন্নতি হয়নি।

[sharethis-inline-buttons]

আরও পড়ুন