• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৩শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, ৮ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ
প্রকাশিত: ৯ জুলাই, ২০২১
সর্বশেষ আপডেট : ৯ জুলাই, ২০২১

কাঁঠালের বিচির ভর্তা তৈরির পদ্ধতি

অনলাইন ডেস্ক
[sharethis-inline-buttons]

কাঁঠাল সুস্বাদু ও পুষ্টিকর ফল। এর রয়েছে নানা গুণ। অবশ্য গুণের দিক থেকে কাঁঠালের বিচিও কম যায় না। হজমশক্তি বাড়ানো, কোষ্ঠকাঠিন্যের সমস্যা কমানো, ত্বকের বলিরেখা দূর করা, দৃষ্টিশক্তি ভালো রাখা, রক্তস্বল্পতা দূর করাসহ শরীরের আরও অনেক উপকারে আসে কাঁঠালের বিচি। মূলত সবজি হিসেবে ব্যবহার করা হয় এটি। কাঁঠালের বিচি দিয়ে বিভিন্ন সুস্বাদু খাবার তৈরি করা যায়।

কাঁঠালের বিচির পুষ্টিগুণ

প্রতি ১০০ গ্রামে শক্তি রয়েছে ৯৮ ক্যালরি, কার্বোহাইড্রেট ৩৮.৪ গ্রাম, প্রোটিন ৬.৬ গ্রাম, ফাইবার ১.৫ গ্রাম, চর্বি ০.৪ গ্রাম, ক্যালসিয়াম ০.০৫ থেকে ০.৫৫ মিলিগ্রাম, ফসফরাস ০.১৩ থেকে ০.২৩ মিলিগ্রাম, আয়রন ১.২ মিলিগ্রাম, সোডিয়াম ২ মিলিগ্রাম ও পটাশিয়াম ৪.০৭ মিলিগ্রাম। জেনে নিন কাঁঠালের বিচির ভর্তা তৈরির সহজ রেসিপি-

তৈরি করতে যা লাগবে

কাঁঠালের বিচি

কাঁচা মরিচ ভাজা

লবণ

পেঁয়াজ

সরিষার তেল

যেভাবে তৈরি করবেন

প্রথমে কাঁঠালের বিচি সেদ্ধ করে নিতে হবে। এরপর সেদ্ধ করা বিচিগুলো ভালোভাবে ব্লেন্ড করে নিতে হবে। পাটায় বেটে নিতে পারলে সবচেয়ে ভালো। এবার একটি পাত্রে ভাজা কাঁচা মরিচ, লবণ ও পেঁয়াজ ভালো করে কচলে মেখে নিন। এবার তাতে দিন সরিষার তেল। বেটে রাখা সেদ্ধ কাঁঠালের বিচির সাথে পেঁয়াজ-মরিচের মিশ্রণ ভালোভাবে মেশান। ব্যস, তৈরি হয়ে গেল কাঁঠালের বিচির ভর্তা। এবার গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন।

[sharethis-inline-buttons]

আরও পড়ুন