বৃক্ষ মানুষের পরম বন্ধু কথাটার যথার্থতা মানুষ তখনই উপলব্ধি করতে পারে যখন বৃক্ষের গুনাগুন সম্পর্কে মানুষ অবগত থাকে এবং সেই গুনাগুন উপভোগ করে।এমনই এক উপলব্ধি কে বাস্তবে রুপ দিতে ‘এ‌সো প্রকৃতি সংরক্ষণ করি, প্রজন্মকে সম্পৃক্ত করি’ এই শ্লোগানকে সামনে রেখে বাতিঘর আদর্শ পাঠগারের উদ্যোগে বৃক্ষরোপণ ও গাছের চারা বিতরণ কর্মসূচি পালিত হয়েছে।

শুক্রবার(১১জুন) বিকালে টাঙ্গাইল সদর উপজেলার চৌরাকররা গ্রামের ঈদগাঁ মাঠসহ বি‌ভিন্ন স্থা‌নে শতাধিক ফলজ-বনজ-ঔষধি বৃক্ষ রোপণ এবং বিভিন্ন প্রজাতির গাছের চারা বিতরণ করা হয়।

উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, মগড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মোঃ আজাহারুল ইসলাম, পু‌ষ্টি‌বিদ মোঃ আব্দুল হাকিম, বাতিঘর আদর্শ পাঠাগারের প্রতিষ্ঠাতা মোঃ কামরুজ্জামান এবং পাঠাগার পরিচালনা পরিষদের সদস্য- আলামিন(বাবু), সাইফুল ইসলাম, মনসুর হেলাল, রিপন, অনিক হাসান, হৃদয় প্রমুখ।

উল্লেখ্য, “এসো বই পড়ি নিজেকে আলোকিত করি” স্লোগানকে ধারণ ক‌রে ২১ শে ফেব্রুয়ারি ২০১০ সালে টাঙ্গাইল সদর উপজেলার মগড়া ইউনিয়নের চৌরাকররা গ্রামে গড়ে ওঠে ‘বাতিঘর আদর্শ পাঠাগার’। প্রতিষ্ঠার পর থেকেই প্রতিষ্ঠানটি মানুষের মধ্যে পাঠাভ্যাস তৈরির পাশাপাশি বিভিন্ন সমাজ উন্নয়নমূলক কার্যক্রম পরিচালনা করে আসছে।