প্রতিটি মানুষ বাঁচে স্বপ্নের মাঝে, স্বপ্নই মানুষকে চলার পথ দেখায়। স্বপ্ন দেখতে যেমন মানা নেই তেমনি স্বপ্ন সফল না হওয়ার কোন কারণ নেই। স্বপ্নই মানুষের ভিতর থেকে সেরাটা বের করে আনে। প্রতিটি ক্ষুদ্র মানুষ আকাশের মত বিশাল স্বপ্ন দেখে।

স্বপ্ন শুধু দেখলেই হবে না স্বপ্ন অনুযায়ী নিজেকে গড়ে তুলতে হবে। প্রথমেই ভাবতে হবে আপনার স্বপ্ন কতটা বড়। এরপর দেখতে হবে আপনি এই স্বপ্নের সফলতার জন্য কতটুকু নিবেদিতপ্রাণ।তারপর দেখতে হবে আপনার স্বপ্নের পথে কোন বাধাগুলো বিদ্যমান।সঠিক পরিকল্পনা এবং সঠিক কার্যক্রমই আপনার স্বপ্নের সফলতার পথে অনেকটাই এগিয়ে নিয়ে যাবে। যেকোনো কাজে একমাত্র নিবেদিতপ্রাণ মানুষরাই তার কাজকে সফল করতে পারে।

স্বপ্নের জন্য আপনাকে প্রাণপণ লড়াই করতে হবে। কখনো লড়াই শুরু করার পর থেমে গেলে চলবেনা।আপনার দৃঢ়তাই হতে পারে আপনার সফলতার সবচেয়ে বড় শক্তি।আপনাকে মনে রাখতে হবে যে আপনি ধ্বংস হয়ে যেতে পারেন কিন্তু আপনার স্বপ্নকে কখনোই হারাতে দিলে চলবে না। ধ্বংসস্তূপের মাঝেও আপনার স্বপ্নই আপনাকে পথ দেখাবে। আপনার সব সময় যেন মনে হয় স্বপ্ন জীবন্ত এবং আপনার সাথে সাথেই সে ঘুরছে।স্বপ্নের পথ মরীচিকার মত কিন্তু সেই মরীচিকার গোলকধাঁধা শুধুমাত্র আপনার পরিশ্রমের মাধ্যমেই জয় করা সম্ভব।স্বপ্নের জন্য আপনার সব সময় তীব্র আকাংখার প্রয়োজন।

স্বপ্ন মানুষকে কখনোই হতাশ করে না। কাঙ্খিত গন্তব্যে পৌঁছতে গেলে আপনাকে অনেক বড় ত্যাগ স্বীকার করতে হবে। মনে রাখবেন আপনার চারিদিকে অনেক কিছু ঘটে যাবে কিন্তু আপনাকে শুধুমাত্র আপনার স্বপ্নের উপরেই মনোযোগ ধরে রাখতে হবে। কখনো নিজের আত্মবিশ্বাস হারালে চলবে না। আপনাকে বুঝতে হবে আপনি আপনার স্বপ্নকে সফল করতে পারবেন।হৃদয়ের উষ্ণ বিশ্বাস এবং সৃষ্টিকর্তার প্রতি আস্থা রেখে সঠিক পরিকল্পনা অনুযায়ী আপনার পরিশ্রমেই আপনার সফলতা আসতে পারে।আবেগ এবং বাস্তবতার মিশেলে আপনার স্বপ্নের পথকে মসৃণ করতে হবে।কাউকে দেখে ঈর্ষান্বিত না হয়ে এবং কাউকে অনুকরণ না করে শুধুমাত্র নিজের শক্তিকে বিশ্বাস করুন এবং নিজের প্রত্যয়-এর সমন্বয় ঘটান।

আপনার বাস্তব এবং ঘুমের মাঝে যেটার অস্তিত্ব আপনি সময় অনুভব করেন,, যেটা আপনার বুকের ভেতর তীব্র ব্যথার সৃষ্টি করে মনে রাখবেন সেটাই আপনার স্বপ্ন। জীবনের চড়াই-উৎরাই পার হওয়ার কঠিন সময় গুলোতে মনের কোনে এক চিলতে আলোর রেখার মতো যে স্বপ্নের আঁকিবুকি চলতে থাকে সেটা মানুষের অধ্যবসায় কে আরও তীব্র থেকে তীব্রতর করে। উঠে আসার গল্প যেরকমই হোক না কেন দিনশেষে স্বপ্ন হোক সাফল্যের প্রতিচ্ছবি।