ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) এবারের আসরে অংশ নিয়েছেন দুই বাংলাদেশি ক্রিকেটার। কলকাতা নাইট রাইডার্সের হয়ে খেলছেন সাকিব আল হাসান, আর রাজস্থান রয়্যালসের হয়ে মাঠ মাতাচ্ছেন মোস্তাফিজুর রহমান। তবে আইপিএল আসর শেষ হওয়ার আগেই দেশে ফেরার কথা রয়েছে এই দুই বাংলাদেশির। পূর্ব পরিকল্পনা অনুযায়ী শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে সিরিজে অংশ নেবেন তারা। তাই আগামী ১৯ মে বাংলাদেশে ফেরার কথা ছিল সাকিব-মোস্তাফিজের। তবে সেই পরিকল্পনায় পরিবর্তন আসছে।

বাংলাদেশ সরকারের স্বাস্থ্য মন্ত্রণালয়ের কোয়ারেন্টিন নিয়মের কারণে নির্ধারিত সময়ের আগেই দেশে ফিরতে হতে পারে তাদের দুজনকে। ক্রিকেটবিয়ষক ওয়েবসাইট ক্রিকবাজকে এমনটাই নিশ্চিত করেছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরী। তবে কবে নাগাদ তারা দেশে ফিরবেন সেটা নিশ্চিত করেননি তিনি।

নতুন কোয়ারেন্টিন নিয়ম অনুযায়ী ভারত এবং দক্ষিণ আফ্রিকা থেকে আগত বিদেশি ভ্রমণকারীদেরকে ১৪ দিনের বাধ্যতামূলক কোয়ারেন্টিনে থাকতে হবে। তবে এক্ষেত্রে সাকিব-মোস্তাফিজকে কতদিনের কোয়ারেন্টিনে থাকতে হবে সেটি জানতে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সঙ্গে যোগাযোগ রাখছে বিসিবি।

এ প্রসঙ্গে নিজামউদ্দিন চৌধুরী বলেন, ‘আমরা সাকিব ও মোস্তাফিজকে আগামী ১৫ দিনের পরিকল্পনার বিষয়ে জানতে চেয়েছি। এ ছাড়া স্বাস্থ্য মন্ত্রণালয়ের কাছে এই দুই ক্রিকেটারকে কী ধরনের কোয়ারেন্টিন প্রটোকল অনুসরণ করতে হবে তা জানতে চেয়েছি।’

তিনি আরও বলেন, ‘স্বাস্থ্য মন্ত্রণালয় যদি পরামর্শ দেয় তাদেরকে ৭ বা ১৪ দিনের কোয়ারেন্টিন নিয়ম অনুসরণ করতে হবে; তাহলে তাদের আইপিএল থেকে নির্ধারিত সময়ের চেয়ে আগে ফিরে আসতে হবে। আমরা সরকারের নিয়মের কাছে আবদ্ধ এবং সরকারের নির্দেশনা অনুযায়ী সিদ্ধান্ত নেব।’

এদিকে, সবকিছু ঠিক থাকলে ১৬ মে বাংলাদেশে আসবে শ্রীলঙ্কা দল। তিন ম্যাচের ওয়ানডে সিরিজ শুরু হবে ২৩ মে থেকে।