বেসরকারি চাকুরীজীবি মোঃ মানিক যাবেন বনানীতে, সেখাইনেই তাঁর অফিস। গণপরিবহন বন্ধ থাকায় দীর্ঘক্ষণ যাত্রাবাড়ী চৌরাস্তায় অপেক্ষা করলেও অফিস যাওয়ার কোন পন্থা পেলেন না তিনি। সিএনজি-রিক্সায় করে অফিসে যেতে-আসতে তাঁর আজ খরচ যাবে ১ হাজার টাকার বেশি বলে জানালেন তিনি।

তিনি আরও জানালেন, সকালে শনিআকড়া থেকে যাত্রাবাড়ী আসতে তাকে গুনতে হয়েছে তিনগুণ ভাড়া।

সকাল ৬ টা থেকে শুরু হয়েছে সপ্তাহব্যাপী কঠোর বিধিনিষেধের লকডাউন।। সকাল ৯ টায় রাজধানীর যাত্রাবাড়ীর চৌরাস্তায় গিয়ে দেখা গেলো মানুষের ঢল। বেশিরভাগেরই গন্তব্য অফিস। কিন্তু গণপরিবহন তো বন্ধ রাখার নির্দেশনা দেওয়া হয়েছে। লকডাউনে বের হওয়া মানুষেরা অফিস যাবে কিভাবে? তবে গণপরিবহন পুরোপুরি বন্ধ রয়েছে এ কথা বলার অবকাশ নেই।

সকালে যাত্রাবাড়ীতে গুটিকয়েক বাস কে দেখা গেছে যাত্রী নিতে তাও কোন স্বাস্থ্যবিধি মানা ছাড়াই! তাছাড়া রাস্তায় সিএনজি, রিক্সা দেখা গেছে স্বাভাবিক। বাস না থাকার সুযোগে তাঁরা যাত্রীদের উপর চাপিয়ে দিচ্ছেন ২-৩ তিনগুন বেশি ভাড়া। ঘোড়ার গাড়ি, ট্রাকে চড়েও অনেককে যেতে দেখা গেছে।

আজকে থেকে সকল যাত্রীবাহী গণপরিবহন বন্ধ রাখার নির্দেশনা দেওয়া হয়েছে। তবে সকাল ৯ঃ৩০ এর দিকে যাত্রাবাড়ী চৌরাস্তায় দেখা গেছে ঢাকার বাহিরে থেকে যাত্রী সহ বেশকিছু বাস রাজধানীতে আসতে। রাইহান পরিবহন সিলেট থেকে আসা এ বাসে যাত্রীতে পূর্ণ, একই অবস্থা আল-মোবারাকা, সোহাগ ক্লাসিক,আখি এক্সপ্রেস ইত্যাদি বাসে।

যেসক অফিস খোলা থাকবে তাদের কর্মচারীদের নিজস্ব ব্যাবস্থায় অফিসে নেওয়ার নির্দেশনা থাকলেও। রাস্তায় বের হওয়া মানুষরা জানালেন তাদের জন্য অফিস থেকে ব্যাবস্থা নেই। ফলে তাদের অফিস যেতে হচ্ছে সিএনজি, রিক্সা বা অন্য যানে; অনেক গুন বেশি ভাড়া দিয়ে।

শনিআকড়া থেকে যাত্রাবাড়ী রিক্সা ভাড়া ২০ টাকা হলেও আজ গুনতে হচ্ছে ৫০-৬০ টাকা। একইভাবে ২-৩ গুণ ভাড়া দিতে হচ্ছে যাত্রাবাড়ী থেকে সদরঘাট, গুলিস্তান, মতিঝিল সহ অন্যান্য এলাকায় যেতে।

বাংলাদেশ ডেভ্লপমেন্টে চাকুরী করেন মতিঝিলে যাওয়ার জন্য অপেক্ষা করছেন এক ঘন্টার বেশি সময় ধরে। অফিসের বাস থাকলেও তাদেরকে শিফটিং করা হয়েছে। ফলে অফিসের গাড়ি ছাড়াই যাতায়েত করতে হচ্ছে তাকে। রিক্সায় যাওয়ার জন্য কয়ক্টি রিক্সায় জিগ্যেস করলে সকলেই তিনগুণ ভাড়া চাচ্ছে! অপেক্ষায় আছেন যদি কোন বাস পাওয়া যায়। না হলে কারও সাথে সিএনজি শেয়ার করে যাবেন অফিসে/। তিনিও যাত্রাবাড়ী আসছেন রিক্সায় করে দিগুণ ভাড়া দিয়ে।

উল্লেখ্য, দেশে করোনার সংক্রমণ রোধে আজ থেকে এক সপ্তাহের জন্য লকডাউনের ঘোষণা দিয়ে প্রজ্ঞাপন জারি করেছে সরকার।

প্রজ্ঞাপন অনুযায়ী, ১১ দফা নিষেধাজ্ঞায় সরকারি-বেসরকারি অফিস-আদালত, ব্যাংক জরুরি প্রয়োজনে সীমিত পরিসরে খোলা রাখার সুযোগ দেওয়া হয়েছে।

৭১ বিডি নিউজ/এমআই