ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির কিছু তরুণ উদক্তাদের মাধ্যমে প্রতিষ্ঠিত হতে চলেছে হাট বাজার নামক স্টার্টআপ।

কৃষক, কৃষি ও মানসম্মত ফসলের কথা চিন্তা করেই এই উদ্ভাবন, যেখানে কৃষক পাবে ন্যায্য মূল্য ভোক্তা পাবে কীটনাশক মুক্ত মানসম্মত পন্য,

ভোক্তা থেকে কৃষক, কৃষক থেকে ভোক্তা মাঝে থাকবেনা কোনো প্রকার সিন্ডিকেট,

তাদের মতে, বিংশ শতাব্দিতে একদিকে জনসংখ্যার আধিপত্য অন্যদিকে আবাদি জমির অব্যবস্থাপনা ও কৃষি অদক্ষতা, তৈরি করছে একটি দীর্ঘ মেয়াদি সমস্যা যেটির প্রভাবে আজকাল সুস্থ সুন্দর ও বিশুদ্ধ খাবার সহজ ভাবে পাওয়া দূর্লভ প্রায়৷

এমত অবস্থাতে তারা আগামী বিশ্বে একটি দক্ষ ও সুস্থ সুন্দর কৃষি পন্য সহজ ভাবে ভোক্তা ও গ্রাহক পর্যায়ে পৌঁছে দেবার অঙ্গিকার নিয়ে একটি সাপ্লাই চেন এবং একটি কৃষি ব্যবস্থাপনা পরিকল্পনা করতে কাজ করে যাচ্ছে।

সেই লক্ষ্যে, অল্প জমিতে বেশি ফসল, জমিতে ফার্টিলাইজার সঠিক ব্যবহার,আধুনিকতার ব্যবহার, প্রতি ইঞ্চি আবাদি জমির সুষ্ট ব্যবহার সহ নানান সুবিধা প্রদানের মাধমে কৃষি পন্য উৎপাদন সহ নানান দিক উঠে এসেছে তাদের এই প্রকল্পে।

আমাদের দেশে বর্তমানে একটি মূখ্য ধ্যান ধারণা কৃষক মানেই অদক্ষ। অদক্ষতার জন্য অল্প জমিতে বেশি ফসল, জমিতে ফার্টিলাইজার ব্যবহার সহ আধুনিকতার ব্যবহার সহ নানান সুবিধা থেকে আমরা অনেক পিছিয়ে পড়ছি৷ তার উপর তাদের ফসল গ্রাহক অব্দি পৌঁছাতে পৌছাতে মূল্য বেড়ে যায় কয়েক গুন৷ সর্বসাকুল্যে সবচেয়ে বঞ্চিত হয় কৃষক ও গ্রাহক।

” হাট বাজার” সাপ্লাই চেইন এই সকল সমস্যা কে পালটে দিবে। একদিকে কৃষক পর্যায়ে তাদের আধুনিকতার পরিচয় ঘটানো, আবাদি জমির সুষ্ঠু ব্যবস্থাপনার মাধ্যমে কৃষি পন্য উৎপাদন এবং সেটি সঠিক মূল্যে গ্রাহক পর্যায়ে পৌছানো অন্যদিকে গ্রাহকদের সুস্থ খাদ্যভাস তৈরির মাধ্যমে তাদের দৈনন্দিন পুষ্টিমান নিশ্চিত করবে।

ইতিমধ্যে তারা কৃষকদের সাথে করেছে একটি ইভেন্ট।

হাট বাজার স্টার্টআপটির ফাউন্ডার এন্ড সিইও হিসাবে আছেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের আকতারুজ্জামান সিদ্দিকী। সেই সাথে কো ফাউন্ডার ও হেড অফ মার্কেটিং ও হিউম্যান রিসোর্স হিসাবে আছেন মোঃ আশিকুজ্জামান ও স্বর্ণা মিত্রা চৌধুরী।