বেসরকারি স্যাটেলাইট টেলিভিশন দীপ্ত টিভি ও এসিআই যৌথভাবে কৃষিকাজের সম্পৃক্ত ব্যক্তি ও প্রতিষ্ঠানকে উৎসাহ ও সম্মাননা জানাতে প্রথমবারের মতো ‘এসিআই দীপ্ত কৃষি অ্যাওয়ার্ড ২০২০’ এর আয়োজন করেছে।

জনপ্রিয় চিত্রনায়ক ফেরদৌস ও চিত্রনায়িকা পূর্ণিমার উপস্থাপনায় শুক্রবার বিকেলে ঢাকার তেজগাঁওয়ে দীপ্ত টেলিভিশন স্টুডিওতে এ পদক প্রদান অনুষ্ঠান হয়। উক্ত অনুষ্ঠানে ‘এসিআই দীপ্ত কৃষি অ্যাওয়ার্ড ২০২০’ পেয়েছে ৯ ব্যক্তি ও ১ প্রতিষ্ঠান।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক।


এ সময় দেশের বেসরকারি শিল্পোক্তাদের কৃষিপণ্য প্রক্রিয়াজাতকরণে বেশি করে বিনিয়োগের আহ্বান জানিয়েছেন কৃষিমন্ত্রী ড. মো: আব্দুর রাজ্জাক।

কৃষিমন্ত্রী বলেন, দেশে এখন সারা বছরই বিভিন্ন কৃষিপণ্য উৎপাদিত হচ্ছে। টমেটো, আনারস, আলুসহ বেশির ভাগ কৃষিপণ্যের ভরা মৌসুমে দাম কম থাকে।

অনেক ক্ষেত্রে কৃষকেরা ক্ষতিগ্রস্ত হন। এসব পণ্য প্রক্রিয়াজাত করতে পারলে কৃষকরা লাভবান হবেন।

সেজন্য, দেশের বেসরকারি শিল্পোক্তাদের প্রক্রিয়াজাতকরণে বিনিয়োগে এগিয়ে আসতে হবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম।

অন্যান্যের মধ্যে বক্তব্য দেন দীপ্ত টিভির ব্যবস্থাপনা পরিচালক কাজী জাহেদুল হাসান ও এসিআই অ্যাগ্রিবিজনেসের ব্যবস্থাপনা পরিচালক ফা হ আনসারী।

কৃষি উদ্যোক্তা, উদ্ভাবক, গবেষক, কৃষক ও খামারিদের মোট ১০টি ক্যাটাগরিতে এই পুরস্কার দেওয়া হয়েছে। সেরা শস্য উৎপাদনকারী কৃষক হয়েছেন ফেনীর আবু ছায়েদ রুবেল। চট্টগ্রামের হাসান চৌধুরী সাগর সেরা খামারি (গরু, ছাগল, মহিষ), কক্সবাজারের নয়ন সেলিনা সেরা খামারি (পোলট্রি) ও খুলনার মামুনুর রশিদ সেরা খামারি (মৎস্য) ক্যাটাগরিতে পদক পেয়েছেন। সেরা সবজি চাষি হয়েছেন হবিগঞ্জের বদু মিয়া। সেরা ফল চাষি হয়েছেন চাঁপাইনবাবগঞ্জের মতিউর রহমান।

বগুড়ার ‘স্বপ্ন ছোঁয়া সিঁড়ি’ সমবায় সেরা সামাজিক/ সমবায় বিভাগে ও নওগাঁর জাহাঙ্গীর আলম শাহ সেরা কৃষিশিক্ষা প্রতিষ্ঠান/ ব্যক্তি বিভাগে পুরস্কার পেয়েছেন। তাছাড়া, গাইবান্ধার নজরুল ইসলাম সেরা কৃষি উদ্ভাবক ও সাভারের কোব্বাদ হোসাইন সেরা কৃষি উদ্যোক্তা হয়েছেন।

প্রসঙ্গত, এখন থেকে প্রতি বছর ‘এসিআই দীপ্ত কৃষি অ্যাওয়ার্ড ‘ এর আয়োজন করা হবে বলেও অনুষ্ঠানে জানা গেছে।