ঢাকা বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪

Popular bangla online news portal

Janata Bank
Rupalibank

চট্টগ্রাম বন্দর থেকে সরাসরি পণ্য যাবে বার্সেলোনা-রটারড্যামে


নিউজ ডেস্ক
৩:৫৭ - বুধবার, এপ্রিল ২৭, ২০২২
চট্টগ্রাম বন্দর থেকে সরাসরি পণ্য যাবে বার্সেলোনা-রটারড্যামে

চট্টগ্রাম সমুদ্র বন্দর থেকে এবার স্পেনের বার্সেলোনা ও নেদারল্যান্ডসের রটারড্যাম বন্দরে চালু হতে যাচ্ছে জাহাজে সরাসরি পণ্য পরিবহনসেবা। আগামী মে মাসের শেষের দিকে এই পণ্য পরিবহনসেবা শুরু হতে পারে বলে জানিয়েছে নতুন এই সেবা চালুর উদ্যোগ নেওয়া সুইজারল্যান্ডের প্রতিষ্ঠান কমোডিটি সাপ্লাইজ এজির বাংলাদেশের স্থানীয় প্রতিনিধি রিলায়েন্স শিপিং অ্যান্ড লজিস্টিকস লিমিটেড। তারা জানিয়েছে প্রথমে তিনটি জাহাজের মাধ্যমে এই পরিবহন সেবা শুরু হবে।

বন্দর থেকে গত ফেব্রুয়ারি মাসে ইতালিতে সরাসরি পণ্য পরিবহন শুরু হয়েছে। সেই যাত্রার সাফল্য দেখেই এবার আরো দুটি দেশে তিনটি জাহাজে পণ্য পরিবহন হবে। নতুন এই উদ্যোগে ইউরোপের এই দুটি দেশে পণ্য পৌঁছানো যাবে ২০ থেকে ২২ দিনে। ব্যবসায়ীরা বলছেন তিনটি নতুন জাহাজ নামানোর সুবাদে চট্টগ্রাম থেকে কম সময়ে ও কম খরচে ইউরোপে রপ্তানি পণ্য পরিবহন  সহজ হবে।

চলতি ২০২১-২২ অর্থবছরের প্রথম ৯ মাসে স্পেনে রপ্তানি হয়েছে ২৩৮ কোটি ডলারেরও বেশি মূল্যের পণ্য। একই সময়ে নেদারল্যান্ডসে রপ্তানি হয়েছে ১৩১ কোটি ডলারের বেশি মূল্যের পণ্য। ইউরোপে রপ্তানি হওয়া পণ্যের সিংহভাগই তৈরি পোশাক। 

এ বিষয়ে কমোডিটি সাপ্লাইজ এজির বাংলাদেশের স্থানীয় প্রতিনিধি রিলায়েন্স শিপিং অ্যান্ড লজিস্টিকস লিমিটেডের চেয়ারম্যান মোহাম্মদ রাশেদ বলেন, স্পেনের বার্সেলোনা ও নেদারল্যান্ডসের রটারড্যামে সরাসরি তিনটি জাহাজ চলাচল করবে। আগামী মে মাসের শেষের দিকে জাহাজ চলাচল শুরু হবে বলে আশা করছি।

dhakapost

তিনি বলেন, বর্তমানে ইউরোপে পণ্য পাঠাতে হলে ট্রান্সশিপমেন্ট বন্দর সিঙ্গাপুর, কলম্বো হয়ে ঘুরে যেতে হয়। সরাসরি জাহাজ চলাচল হলে এসব বন্দর হয়ে যেতে হবে না। ফলে জাহাজের লিড টাইম কমে আসবে। আগে যেখানে স্পেন ও নেদারল্যান্ডসে পণ্য পৌঁছাতে সময় লাগতো ৩৫ থেকে ৪০ দিন। সরাসরি পণ্য পরিবহন শুরু হলে তা কমে ২০ থেকে ২২ দিনে চলে আসবে। ফলে পণ্য পরিবহনে খরচ কমে আসবে। এককথায় বলতে পারি পণ্য পরিবহনে বিকল্প উপায় পেয়েছেন ব্যবসায়ীরা। 

ব্যবসায়ীদের তথ্যমতে, বর্তমানে দেশের প্রধান সমুদ্র বন্দর থেকে ইউরোপে পণ্য পাঠাতে হলে পণ্যবাহী কন্টেইনার প্রথমে ছোট আকারের জাহাজে করে সিঙ্গাপুর, কলম্বো ও মালয়েশিয়ার পোর্ট কেলাংয়ে নিতে হয়। সেখান থেকে বড় জাহাজে করে ইউরোপে পণ্য পাঠাতে হয়। আর এভাবে পণ্য পাঠাতে বর্তমানে সময় লাগে ৩৫ থেকে ৪২ দিন। খরচ অনেক।  

রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) সর্বশেষ তথ্য অনুযায়ী, চলতি ২০২১-২২ অর্থবছরের প্রথম ৯ মাসে স্পেনে রপ্তানি হয়েছে ২৩৮ কোটি ডলারেরও বেশি মূল্যের পণ্য। একই সময়ে নেদারল্যান্ডসে রপ্তানি হয়েছে ১৩১ কোটি ডলারের বেশি মূল্যের পণ্য। ইউরোপে রপ্তানি হওয়া পণ্যের সিংহভাগই তৈরি পোশাক। 

নতুন করে তিনটি জাহাজে পণ্য পরিবহনসেবা চালু হলে সবচেয়ে বেশি সুফল পাবে দেশের পোশাক খাত। জানতে চাইলে তৈরি পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতির (বিজিএমইএ) সহ-সভাপতি রকিবুল আলম চৌধুরী বলেন, স্পেন ও নেদারল্যান্ডসে সরাসরি পণ্য পরিবহন শুরু হলে পোশাক খাতে ভালো একটি প্রভাব পড়বে। এর ফলে জাহাজের লিড টাইম কমে আসবে। উড়োজাহাজে পণ্য পরিবহনও কমে আসবে। 

dhakapost

তিনি বলেন, জাহাজের লিড টাইম কমার কারণে অন্যান্য দেশের সঙ্গে ব্যবসা ভালো হবে। এছাড়া ভিয়েতনাম ও কম্বোডিয়া থেকেও টাইমিংয়ে আমরা অনেক এগিয়ে থাকব। এটাও আমাদের জন্য একটি সুযোগ। এর ফলে পণ্য পরিবহনে খরচ কমে যাবে।  ব্যবসার মার্কেটও বৃদ্ধি পাবে বলে আশা করেন এই ব্যবসায়ী নেতা।

নতুন জাহাজ সরাসরি চলাচল শুরু হলে ইউরোপের দেশগুলো থেকে শিল্পের যন্ত্রপাতি আর কাঁচামালও সহজে দেশে আনা যাবে বলেও মনে করেন বিজিএমইএর সহ-সভাপতি রকিবুল আলম চৌধুরী।