ঢাকা শনিবার, এপ্রিল ২০, ২০২৪

Popular bangla online news portal

Janata Bank
Rupalibank

যুক্তরাষ্ট্রে বাংলাদেশি বিজ্ঞানী ড. মাহমুদ বিরল সম্মানে ভূষিত


super admin
২:০০ - রবিবার, মার্চ ২০, ২০২২
যুক্তরাষ্ট্রে বাংলাদেশি বিজ্ঞানী ড. মাহমুদ বিরল সম্মানে ভূষিত

সম্প্রতি বিজ্ঞান, প্রযুক্তি এবং প্রকৌশলে অবদানের জন্য এশিয়ান সায়েন্টিস্টস ও ইঞ্জিনিয়ার্স সোসাইটি কর্তৃক সম্মানিত হয়েছেন যুক্তরাষ্ট্রে বিশ্ববিখ্যাত কেমিক্যাল কোম্পানি বি এ এস এফ এর বাংলাদেশি বিজ্ঞানী ড. মাহমুদ। তিনি ২০১১ সালে ইউনিভার্সিটি অফ পেনসিলভেনিয়া থেকে Organic Chemistry তে পি এইচ ডি ডিগ্রি অর্জন করেন এবং হার্ভার্ড বিশ্ববিদ্যালয় থেকে কেমিক্যাল বায়োলজিতে পোস্ট ডক ফেলো হিসেবে প্রায় ৩ বছর গবেষণা করেন।

২০১৭ সালে সিনিয়র সাইনটিস্ট হিসেবে বি এ এস এফে যোগদান করেন ড. মাহমুদ হুসাইন। একজন তরুণ গবেষক হিসেবে ইতিমধ্যে তিনি ১০টি প্যাটেন্টসহ প্রায় ৩০টি বৈজ্ঞানিক প্রবন্ধ বিশ্বের টপ রেটেড আন্তর্জাতিক জার্নালে প্রকাশিত করেন। তিনি বি এ এস এফ সহযোগী বিজ্ঞানী ও প্রযুক্তিবিদদের একটি টিমকে নেতৃত্ব দেন।

কোভিড-১৯ মহামারি চলাকালীন আমেরিকার ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স করোনাভাইরাস টাস্কফোর্স গঠন করে এবং বি এ এস এফ কেমিক্যাল ল্যাবরেটরিতে সাহায্যর আবেদন করেন। ফলশ্রুতিতে বিএএসএফের অ্যাম্পিফিলিক সিস্টেমস রিসার্চ Executive Vice President বেনেডিক্ট রাথারের পরামর্শে মাত্র চারদিনেই ড. মাহমুদ এবং তার টিম HandClasp® তৈরি করেছেন, যেটি একটি উচ্চমানের এফডিএ-অনুমোদিত হ্যান্ড স্যানিটাইজার। স্যানিটাইজারটি স্থানীয় হাসপাতাল এবং পার্শ্ববর্তী দেশ কানাডাসহ যুক্তরাষ্ট্রের বিভিন্ন রাজ্যের হাসপাতালে ব্যবহারের জন্য অনুমতি পায়। এই অবদানের জন্য বিভিন্ন রাজ্যের গভর্নরগণ তাকে সাধুবাদ জানিয়েছেন।

ড. হুসেইনের এই প্রাপ্তিতে বাংলাদেশ এবং যুক্তরাষ্ট্রের বসবাসকারী বাংলাদেশিদের জন্য বিরল এক সম্মান বয়ে এনেছেন বলে প্রবাসীরা মনে করছেন এবং তার সাফল্য কামনা করছেন। ড. মুহাম্মদ মুশাররফ হুসাইন এবং অধ্যাপিকা মাহমুদা মুশাররফের একমাত্র ছেলে ড. মাহমুদ হুসাইন।