ঢাকা বৃহস্পতিবার, মার্চ ২৮, ২০২৪

Popular bangla online news portal

Janata Bank
Rupalibank

প্রবাসীদের রেমিটেন্স আমাদের অর্থনীতিকে গতিশীলতা দিয়েছে


নিউজ ডেস্ক
৪:৪৪ - রবিবার, ডিসেম্বর ১৮, ২০২২
প্রবাসীদের রেমিটেন্স আমাদের অর্থনীতিকে গতিশীলতা দিয়েছে

প্রবাসে যারা কাজ করে তাদের আমরা রেমিটেন্স যোদ্ধা বলি, কিন্তু বলা পর্যন্তই, তাদের জন্য কাজ করার কোন তাগিদ আছে বলে আমি মনে করি না। অথচ কোভিড পরবর্তী মন্দা মোকাবেলায় এই প্রবাসীদের রেমিটেন্স আমাদের অর্থনীতিকে গতিশীলতা দিয়েছে। বিদেশে প্রবাসীরা অনেক কষ্ট করে টাকা উপার্জন করে। তাদের কষ্টার্জিত টাকা কম খরচে সহজ ও বৈধ উপায়ে দেশে পাঠানোর ব্যবস্থা না করলে তারা হুন্ডিতে পাঠাতে চাইবেই। রিক্রুটিং এজেন্টদের সিন্ডিকেট ভাঙতে হবে, কস্ট অব মাইগ্রেশন কমাতে গুরুত্ব দিতে হবে এবং এটা সম্ভব। যারা দেশ থেকে টাকা পাচার করে কানাডায় পল্লী করছে তা বন্ধ করতে হবে। অভিবাসন নিরাপদ ও সহজ করতে এবং তাদের অধিকার প্রতিষ্ঠায় এনজিওরা খুব ভাল কাজ করছে। সরকারের উচিত এনজিওদের কাজ করার সুযোগ দেয়া। অভিবাসীদের সবচেয়ে বড় দুর্বলতা হচ্ছে তারা দরকষাকষি করতে পারছে না অন্যদের মতো। একেকজন একেকটা সেক্টরে আছে। কারণ তাদের লোকেশনটাই অনেক বিস্তৃত। বিশ্ব অভিবাসী দিবস উপলক্ষে বেসরকারী উন্নয়ন সংস্থা ঘাসফুল কর্তৃক আয়োজিত ওয়েবিনারে প্রধান অতিথির বক্তব্যে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ব্যারিষ্টার আনিসুল ইসলাম মাহমুদ এমপি এ কথা বলেন।

১৭ ডিসেম্বর বিশ্ব অভিবাসী দিবস উপলক্ষে ঘাসফুল প্রধান কার্যালয়ে আয়োজিত ‘অভিবাসন ও প্রবাসী আয় : করোনা পরবর্তী দৃশ্যপট’ শিরোনামে এক ওয়বিনার অনুষ্ঠিত হয়। ঘাসফুল চেয়ারম্যান, বিশিষ্ট সমাজবিজ্ঞানী ও চবি সিনেট সদস্য ড. মনজুর-উল-আমিন চৌধুরী’র সভাপতিত্বে ও সঞ্চালনায় ওয়েবিনারে স্বাগত বক্তব্য রাখেন ঘাসফুলের সিইও আফতাবুর রহমান জাফরী। 

ওয়েবিনারে মূল বক্তব্য উপস্থাপন করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগ’র প্রফেসর ড. মুহাম্মদ আলা উদ্দিন। তিনি অভিবাসন ও প্রবাসী আয়ের ইতি-নেতি সবিস্তারে আলোচনা করেন। প্যানেল আলোচক প্রাক্তন মুখ্যসচিব ও ইউসেপ বাংলাদেশ’র নির্বাহী পরিচালক ড. মোঃ আবদুল করিম বলেন, প্রবাসী শ্রমিকেরা তাদের সকল আয়, সহায় সম্বল দেশে পাঠিয়ে দেয় আবার অনেকে ওভার ইনভয়েস, আন্ডারভয়েস করে দেশ থেকে অর্থ পাচার করে বিদেশে নিয়ে যায়, যা রোধ করতে হবে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও বিশিষ্ট অর্থনীতিবিদ প্রফেসর ড. এম এম আকাশ বলেন, ব্রেন ড্রেইন নয়, আমাদের ব্রেন গেইন করতে হবে। বিদেশে গিয়ে অভিজ্ঞতা অর্জন করে দেশে এসে ভূমিকা রাখতে পারে। বাংলাদেশের নায়ক হলেন চারজন; যারমধ্যে রয়েছে কৃষক, পোষাকশ্রমিক, অভিবাসী এবং এসএমই উদ্যোক্তা, এরাই বাংলাদেশের উন্নয়ন ধরে রেখেছেন। অভিবাসনে একটি মাল্টি-সেক্টরাল এজেন্সী তৈরী করতে হবে, যেখানে সরকারি বেসরকারি সংশ্লিষ্ট সকল এজেন্সীর প্রতিনিধি, এনজিও, উপকারভোগী, গবেষণা প্রতিষ্ঠানসহ বিমান বন্দর প্রতিনিধি থাকবে। বাংলাদেশ ওভারসিজ এমপ্লয়মেন্ট অ্যান্ড সার্ভিসেস লিমিটেড (বোয়েসেল) এর ব্যবস্থাপনা পরিচালক (অতিরিক্ত সচিব) ড. মল্লিক আনোয়ার হোসেন বলেন, অভিবাসনে সংশ্লিষ্ট সরকারি ও বেসরকারি এজেন্সির মধ্যে সমন্বয় ও সহযোগিতা বৃদ্ধি করতে হবে। রিফিউজি অ্যান্ড মাইগ্রেটরি মুভমেন্ট রিসার্চ ইউনিট (রামরু) এর প্রোগ্রাম ডিরেক্টর মেরিনা সুলতানা বলেন, আমরা দেখেছি, যেকোন ক্রাইসিসে অভিবাসীরা ক্ষতিগ্রস্থ হয় বেশি। বিদেশ থেকে কত সংখ্যক মানুষ ফেরত আসছে তার ডাটাও আমাদের কাছে নেই। 

ওয়েবিনারে উন্মুক্ত আলোচনায় অংশ নেন ঘাসফুল সাধারণ পরিষদ সদস্য ও খুলনা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. গোলাম রহমান, ব্যাংকার জাহানারা বেগম, শাহ আমানত আন্তর্জাতিক বিমান বন্দর চট্টগ্রাম এর সহকারী পরিচালক মশিয়ার রহমান, আইএলও’র প্রোগ্রাম অফিসার মোঃ মাজহারুল ইসলাম, বাংলাদেশ মহিলা শ্রমিক এসোসিয়েশনের জেনারেল সেক্রেটারী ফরিদা ইয়াসমিন, বোনানজা ওভারসীজ এর মাহসুন চৌধুরী, ওয়ারবি ডেভলপমেন্ট ফাউন্ডেশন’র চেয়ারম্যান সৈয়দ সাইফুল হক, ব্যুরো বাংলাদেশ চট্টগ্রামের বিভাগীয় প্রধান আবদুস ছালাম, পূর্বা’র প্রকৌশলী সনাতন চক্রবর্তী বিজয়, ভোরের আলো’র প্রধান সমন্বয়কারী শফিকুল ইসলাম খান , দুবাই থেকে রেমিটেন্স গ্রহণকারী প্রবাসীর স্ত্রী ঘাসফুল উপকারভোগী বিউটি দাশ ও ডলি দাশ। 

সভাপতির বক্তব্যে ঘাসফুল চেয়ারম্যান, বিশিষ্ট সমাজবিজ্ঞানী ও চবি সিনেট সদস্য ড. মনজুর-উল-আমিন চৌধুরী বলেন, অভিবাসনকে একসময় বলা হতো বিদেশ যাওয়া। আদিকালে এদেশের মানুষ রেংগুনে যেতো, সেখান থেকে অনেকে ফিরতো আবার অনেকে ফিরতো না, তা নিয়ে চট্টগ্রামে হৃদয়গ্রাহী নানা আঞ্চলিক গান রয়েছে। ২০২৫ এর পরে সৌদি আরব আর অদক্ষ শ্রমিক নেবে না। প্রবাসী যারা আছে তাদের শেষ বয়সের জন্য সরকারের পেনশন/প্রভিডেন্ট ফান্ড এর সুবিধা রাখা প্রয়োজন। চতুর্থ শিল্প বিপ্লবকে মাথায় রেখে আমাদের প্রস্তুতি  নিতে হবে। ওয়েবিনারে ৮টি সুপারিশমালা গৃহীত হয়।

এ সময় ওয়েবিনারে সংযুক্ত ছিলেন অভিবাসন ও উন্নয়ন বিষয়ক বাংলাদেশ সংসদীয় ককাস এর সভাপতি ব্যারিস্টার শামীম হায়দার পাটোয়ারী এম.পি, এসোসিয়েশন অব ট্রাভেল এজেন্ট অব বাংলাদেশ (আটাব) এর সভাপতি এস এন মঞ্জুর মোর্শেদ (মাহবুব), ইনাফি বাংলাদেশ’র নির্বাহী পরিচালক মাহবুবা হক, অভিবাসি কর্মী কল্যাণ ফাউন্ডেশন’র চেয়ারম্যান সৈয়দ মাহবুব এলাহী, সৌদি আরব থেকে রেমিটেন্স গ্রহণকারী সেলিনা বেগম, জেসমিন আক্তার, বিইউপি প্রো-ভিসি প্রফেসর ড. খোন্দকার মোকাদ্দেম হোসেন, ঘাসফুল নির্বাহী পরিষদ এর যুগ্ম-সাধারণ সম্পাদক কবিতা বড়ুয়া, সদস্য পারভীন মাহমুদ এফসিএ, বিভিন্ন উন্নয়ন সংস্থার প্রতিনিধিসহ ঘাসফুলের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ।


জেসমিন বাপ্পী

চট্টগ্রাম।