ঢাকা বৃহস্পতিবার, মার্চ ২৮, ২০২৪

Popular bangla online news portal

Janata Bank
Rupalibank

গিজার কেনার আগে যে ৫ বিষয় মাথায় রাখবেন


নিউজ ডেস্ক
৪:১৪ - মঙ্গলবার, ডিসেম্বর ১৩, ২০২২
গিজার কেনার আগে যে ৫ বিষয় মাথায় রাখবেন

শীতকালে মাত্রাতিরিক্ত ঠান্ডায় গোসল করা অনেকের কাছেই রীতিমতো চ্যালেঞ্জের। কর্মক্ষেত্রে যাওয়ার আগে সাত সকালে কনকনে শীতে যে জিনিসটা আপনার মুশকিল আসান করতে পারে, তা হলো গিজার। পানি গরম থাকলে অন্তত শান্তিতে স্নানটা সেরে ফেলা যায়। কিন্তু যে সে গিজার এনে লাগালেও তো হয় না। বিদ্যুৎ বিলের বিষয়টিও ভাবতে হয়। তাই এই শীতে গিজার কেনার পরিকল্পনা থাকলে পাঁচটি বিষয় অবশ্যই মাথায় রাখুন।

১. কত লিটারের গিজার প্রয়োজন, কেনার আগেই তা ঠিক করে নিন। সেই মতোই বাজেট রাখুন। খুব ছোট গিজারের দাম কম হবে ঠিকই, কিন্তু সেই ট্যাঙ্কি দ্রুত ফাঁকাও হবে। ফলে একবার জল তুললেই যে কাজ হয়ে যেত, তা একাধিকবার করতে হবে। এতে বিদ্যুৎ খরচও বেশি। ভুলবশত গিজার অন করে রাখার সম্ভাবনাও থেকে যাবে বেশি। ২-৩ জনের পরিবারের সদস্যর ক্ষেত্রে ৬ লিটার আর বাড়ির লোক ৪-৮ জন হলে বেছে নিন ৩৫ লিটারের গিজার।

২. এক একজনের বাথরুমের আকার এক এক রকম হয়ে থাকে। তাই বাথরুমের দেওয়ালে সঠিকভাবে বসাতে পারবেন, এমন ডিজাইনের গিজারই বেছে নিন।

৩. গিজারটি কতখানি বিদ্যুৎ খরচ করে অর্থাৎ কতক্ষণ অন থাকলে কতটা ওয়াট পুড়ছে, গিজার কেনার আগে তা অবশ্যই ভালভাবে দেখে নিন। গিজারের বক্সের গায়েই এই সংক্রান্ত সমস্ত তথ্য দেওয়া থাকে। এক্ষেত্রে ৪ স্টার বিশিষ্ট গিজার কিনতে পারেন। বিদ্যুতের খরচ কম হবে।

৪. ডিজাইন, স্টারের পাশাপাশি গিজার কেনার আগে এর সেফটি ফিচারগুলো দেখে নেওয়াও বিশেষ জরুরি। বিশেষ করে বাড়িতে কোনও খুদে সদস্য থাকলে গিজার কতখানি সুরক্ষিত, তা দেখেই কেনা উচিত। এক্ষেত্রে সেফটি ভাল্ব, অটো-কাটঅফ ফিচার আছে কি না অবশ্যই দেখে নিন।

৫. গিজারটি কেমন দেখতে, ডিজিটাল ডিসপ্লে রয়েছে কিনা, কন্ট্রোল নব আছে কিনা, এসব ফিচার অনেকেই খেয়াল করেন। কিন্তু গিজার কেনার ক্ষেত্রে এগুলো কম প্রয়োজনীয়। বরং যে ব্র্যান্ডের গিজার কিনছেন, তার প্রোডাক্ট কেমন হয়, সেই বিষয়টি জেনে নিন। ইন্টারনেট আর সোশ্যাল মিডিয়ার বদৌলতে এখন অনায়াসেই দেখে নিতে পারবেন কোন কোম্পানির গিজার ভাল পারফর্ম করছে।