ঢাকা শনিবার, এপ্রিল ২০, ২০২৪

Popular bangla online news portal

Janata Bank
Rupalibank

প্রকাশিত হলো সাহাত মাহমুদ সম্রাট রচিত ’ব্যাকরণের রাফখাতা’


নিউজ ডেস্ক
১১:৩৪ - সোমবার, অক্টোবর ৩১, ২০২২
প্রকাশিত হলো সাহাত মাহমুদ সম্রাট রচিত ’ব্যাকরণের রাফখাতা’

বাংলা ভাষা পৃথীবির সেরা মধুর ভাষা গুলোর মধ্যে অন্যতম ।বাংলাদেশেই শুধু নয়, পশ্চিমবঙ্গ, বিহারের কিছু অংশসহ পৃথীবিতে প্রায় ৩০ কোটি লোকের মুখের ভাষা বাংলা।বাংলা ভাষী হিসেবে তাই বাংলা ভাষা শুদ্ধভাবে শেখার বিকল্প নেই। মাতৃভাষা হিসেবে বাংলাকে শুদ্ধভাবে শিখতে হলে অবশ্যই ব্যাকরণ সম্পর্কে জ্ঞান ও ধারণা রাখা আবশ্যক। সেই নিমিত্তেই তরুণ প্রজন্মর জনপ্রিয় লেখক ও সাহিত্যেক ‘সাহাত মাহমুদ সম্রাট ‘সহজ ভাষায় নোট আকারে রচনা করেছেন তার ‘ব্যাকরণের রাফখাতা’ বইটি।

ব্যাকরণের রাফখাতা’ বইটিতে ব্যাকরণ বিষয়টাকে সহজভাবে উপস্থাপন করা হয়েছে। ফলে খুব সহজে আর স্বল্প সময়ে বইটি আয়ত্ত করতে সক্ষম হবে বাংলা ভাষী যে কেউ। শুধু ব্যাকরণের ব্যাসিক বিষয় নিয়ে আলোচনা করায় যে কোনো ক্লাসের শিক্ষার্থী বইটি পড়ে সহজেই উপকৃত হতে পারবে।

লেখক বইটিতে সমাস, সন্ধি, উপসর্গের মতো কঠিন বিষয়কে ছন্দাকারে সরল ভাষায় চমৎকার করে উপস্থাপন করেছেন। ব্যাকরণের যে ভীতি শিক্ষার্থীদের মাঝে বিরাজ করে বইটি সে ভীতি দূর করে কেবল ব্যাকরণের প্রতি ভালোবাসার জন্ম দেবে। ব্যাকরণ যে মুখস্থ করার বিষয় নয় সেটাই ‘ব্যাকরণের রাফখাতা’ বইটি পড়লেই শিক্ষার্থীরা বুঝতে পারবে।

জামালপুরের মাদারগঞ্জে জন্মগ্রহণ করা তরুন লেখক সাহাত মাহমুদ সম্রাট রাজধানীর সরকারী তিতুমীর কলেজের বাংলা বিভাগের শিক্ষার্থী। ছোটবেলা থেকেই লেখালেখির প্রতি বিশেষ একটা জোঁক ছিল। সেই নিমিত্তেই তিনি সাহিত্য রচনা শুরু করেন।ইতিপূর্বে তিনটি বই প্রকাশিত হয়েছে। সেগুলো হলো,কবিতা মনের কথা বলে, আঁখিবাচন (ছোটগল্প গ্রন্থ), রোদ্দুর সকাল। লেখালেখির পাশাপাশি তিনি আবৃত্তিও করেন।কবিতার জন্মদিন নামক একটি কবিতার এলবাম প্রকাশিত হয়েছে তার।