ঢাকা শুক্রবার, মার্চ ২৯, ২০২৪

Popular bangla online news portal

Janata Bank
Rupalibank

ইভিএমের মাধ্যমে চার পৌর ও এক উপজেলায় ভোট ২ নভেম্বর


নিউজ ডেস্ক
২:৪৯ - বৃহস্পতিবার, সেপ্টেম্বর ২২, ২০২২
ইভিএমের মাধ্যমে চার পৌর ও এক উপজেলায় ভোট ২ নভেম্বর

ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে দেশের চারটি পৌরসভা ও একটি উপজেলা পরিষদের নির্বাচন করবে নির্বাচন কমিশন (ইসি)। আগামী ২ নভেম্বর এ ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

যে চারটি পৌরসভায় ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে সেগুলো হলো- দিনাজপুরের পার্বতীপুর, সিলেটের বিশ্বনাথ, চট্টগ্রামের ফটিকছড়ি ও জামালপুরের মেলান্দহ উপজেলার হাজরাবাড়ী। আর একমাত্র উপজেলা হলো চট্টগ্রামের কর্ণফুলী।

নির্বাচন কমিশনের (ইসি) নির্বাচন ব্যবস্থাপনা শাখার উপ-সচিব মো. আতিয়ার রহমান জানিয়েছেন, এই চার পৌরসভা ও একটি উপজেলায় ভোটগ্রহণের লক্ষ্যে তফসিল ঘোষণা করা হয়েছে। তফসিল অনুযায়ী মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ৬ অক্টোবর, মনোনয়নপত্র বাছাই ১০ অক্টোবর, মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ সময় ১৭ অক্টোবর। আর ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে আগামী ২ নভেম্বর।

মো. আতিয়ার রহমান জানান, এসব পৌরসভা নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা হিসেবে সংশ্লিষ্ট জেলা নির্বাচন কর্মকর্তাকে হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। আর সহকারী রিটার্নিং কর্মকর্তার দায়িত্ব পালন করবেন সংশ্লিষ্ট উপজেলা নির্বাচন কর্মকর্তা।

 তিনি জানান, এছাড়া কর্ণফুলী উপজেলা পরিষদের রিটার্নিং কর্মকর্তা হিসেবে নিয়োগ করা হয়েছে চট্টগ্রামের সিনিয়র জেলা নির্বাচন কর্মকর্তাকে। আর সহকারী রিটার্নিং কর্মকর্তার দায়িত্ব দেওয়া হয়েছে কর্ণফুলী উপজেলা নির্বাচন কর্মকর্তাকে। সবগুলো নির্বাচনের ভোটগ্রহণ ইলেকট্রনিক ভোটিং মেশিনে হবে বলে জানান তিনি। 

এদিকে স্থগিত চারটি ইউনিয়ন পরিষদে (ইউপি) ভোটগ্রহণে জন্য আগামী ১২ অক্টোবর সময় দিয়েছে নির্বাচন কমিশন। ইউপিগুলো হলো- টাঙ্গাইল জেলার গোপালপুর উপজেলার ঝাওয়াইল ও হেমনগর এবং চট্টগ্রামের বাঁশখালী উপজেলার চাম্বল ও সাতকানীয়া উপজেলার এওচিয়া ইউপি। এগুলোর মধ্যে এওচিয়া ইউপিতে চেয়ারম্যান ছাড়া অন্য পদ দু’টিতে নির্বাচন অনুষ্ঠিত হবে। রিটার্নিং কর্মকর্তাকে এক্ষেত্রে যে পর্যায়ে নির্বাচন স্থগিত করা হয়েছিল, সেই পর্যায় থেকে কার্যক্রম শুরু করার জন্য নির্দেশনা দেওয়া হয়েছে।