ঢাকা বুধবার, অক্টোবর ৫, ২০২২

Popular bangla online news portal

শিক্ষামন্ত্রীর সঙ্গে দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূতের সৌজন্য সাক্ষাৎ


নিউজ ডেস্ক
১২:৩১ - সোমবার, আগস্ট ২৯, ২০২২
শিক্ষামন্ত্রীর সঙ্গে দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূতের সৌজন্য সাক্ষাৎ

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন বাংলাদেশে নিযুক্ত দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূত মি. লি জং কেউন। সোমবার (২৯ আগস্ট) সচিবালয়ে শিক্ষামন্ত্রীর অফিসে সাক্ষাৎ করেন তিনি। 

এদিন শিক্ষামন্ত্রীর সঙ্গে আরও সৌজন্য সাক্ষাৎ করেন জাতিসংঘের আবাসিক প্রতিনিধি মিস গুইন এল ওয়াইজ।

এ সময় শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. আবু বক্কর ছিদ্দীক উপস্থিত ছিলেন।

শিক্ষামন্ত্রীর সঙ্গে জাতিসংঘের আবাসিক প্রতিনিধির আলাপকালে আগামী সেপ্টেম্বরে যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিতব্য ট্রাসফরমিং এডুকেশন শীর্ষক কনফারেন্সের বিষয়ে বিশদ আলোচনা হয়।

এছাড়া, বাংলাদেশে ব্লেন্ডেড লানিং বিষয়ে গৃহীত বিভিন্ন উদ্যোগ, করোনাকালীন শিখন ঘাটতি পূরণে সরকারি গৃহীত উদ্যোগ প্রভৃতি বিষয়ে আলোচনা হয়।

সাক্ষাতকালে দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশ ও দক্ষিণ কোরিয়া দ্বিতীয় বৃহত্তম উন্নয়ন পার্টনার। দুই দেশের মধ্যে বাণিজ্য বর্তমানে অতীতের সবচেয়ে বেশি। রাষ্ট্রদূত দ.কোরিয়ার অর্থায়নে বাংলাদেশে উপজেলা পর্যায়ে বাংলাদেশ শিক্ষাতথ্য ও পরিসংখ্যান ব্যুরো (ব্যানবেইস) এর আওতাধীন উপজেলা আইসিটি ট্রেনিং অ্যান্ড রিসোর্চ সেন্টার ফর এডুকেশন (ইউআইটিআরসিই) এর তৃতীয় ফেইজ চালু করার আগ্রহ ব্যাক্ত করেন।

প্রথম পর্যায়ে দক্ষিণ কোরিয়ার অর্থায়নে ১০০টি উপজেলায় (ইউআইটিআরসিই) নির্মাণ করা হয়েছে। দ্বিতীয় ধাপে ১৬০টি উপজেলায় নির্মাণাধীন রয়েছে।

শিক্ষায় কোরিয়ার অর্থায়নের জন্যে কৃতজ্ঞতা প্রকাশ করেন শিক্ষামন্ত্রী এবং এই সহযোগিতা উত্তরোত্তর বৃদ্ধি পাবে বলে আশাবাদ ব্যাক্ত করেন তিনি।