ঢাকা শনিবার, এপ্রিল ২০, ২০২৪

Popular bangla online news portal

Janata Bank
Rupalibank

সাত কলেজের কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত


নিউজ ডেস্ক
১৩:৪৯ - শুক্রবার, আগস্ট ১৯, ২০২২
সাত কলেজের কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত

মাহবুব

ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সরকারি সাত কলেজের কলা ও সামাজিক বিজ্ঞান বিভাগ অনুষদে এর ১ম বর্ষ স্নাতক শ্রেণিতে ভর্তির পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে । শুক্রবার (১৯ আগস্ট) সকাল ১১টা থেকে ১২টা পর্যন্ত  এই ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয় । রাজধানীতে ১২ টি কেন্দ্রে একযোগে অনুষ্ঠিত  হয় এই পরীক্ষা ।

সরকারি তিতুমীর কলেজ কেন্দ্রে সকাল  ৮ টা থেকে শিক্ষার্থীদের আসতে দেখা যায়। পরীক্ষার সময় যতই গড়তে থাকে ততই পরীক্ষার্থীদের ভিড় লক্ষ্য করা যায়।  ভর্তি পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের সাথে কথা বলে জানা গেছে,  পরীক্ষার প্রশ্নপত্র শিক্ষার্থীদের জন্য সহজলভ্য ছিলো।  এবং অনেকেই আশাবাদী।  

টাঙ্গাইল থেকে আসা ভর্তি পরীক্ষার্থী মাহমুদ বলেন, আজকের পরীক্ষার প্রশ্নটা আমার কাছে মোটামুটি কমন পরেছে।  তার জন্য আমার পরীক্ষা আলহামদুলিল্লাহ ভালোই হইছে। আশাবাদী যে চান্স হবে আমার।

ময়মনসিংহ থেকে আসা ভর্তি পরীক্ষার্থী  জুমা বলেন, পরীক্ষা ভালোই দিয়েছি।  বাকীটা আল্লাহর হাতে। আর তিতুমীর কলেজে পরীক্ষা দিতে এসে আমার অনেক ভাল লাগছে। এই ক্যাম্পাসটাও দেখতে অনেক সুন্দর ।

তবে, পরীক্ষাকেন্দ্রে সম্মুখে বসা সারি সারি বিভিন্ন জেলার হেল্প ডেস্ক গুলো আবিভূত করেছে পরীক্ষার্থীদের সাথে আসা অবিভাবকদের।

বরগুনা  থেকে আসা এক অভিভাবক বলেন, আমার মেয়েকে নিয়ে এসেছি পরীক্ষা দিতে। এখানে এসে আমার খুব ভালো লাগছে। বিশেষ করে  দেখলাম প্রত্যেকটা জেলার ছাত্র কল্যাণ পরিষদ থেকে বুথ বসানো হয়েছে এবং তারা বিভিন্ন ভাবে আমাদের  সাহায্য করছে। এই পদক্ষেপটা খুব ভালো  ।  আমি আমার মেয়েকে এর আগে যেখানে যেখানে পরীক্ষা দিতে নিয়ে গিয়েছে এমন সুযোগ পায়নি কোথাও। আমার পক্ষ থেকে তাদেরকে অনেক "ধন্যবাদ" ।

রাজধানীর ১২টি কেন্দ্রে একযোগে এই ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। কেন্দ্রগুলো হলো, ঢাকা কলেজ, ইডেন মহিলা কলেজ, সরকারি তিতুমীর কলেজ, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ, কবি নজরুল সরকারি কলেজ, বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ, সরকারি বাঙলা কলেজ, ভিকারুন্নেছা নূন স্কুল অ্যান্ড কলেজ, ভবন-১ ও ২, সেন্ট্রাল উইমেন্স কলেজ, শেখ বোরহানুদ্দীন পোস্ট গ্রাজুয়েট কলেজ, গভর্নমেন্ট ল্যাবরেটরি স্কুল অ্যান্ড কলেজ এবং ঢাকা রেসিডেন্সিয়াল মডেল স্কুল অ্যান্ড কলেজ।

উল্লেখ্য, এবারের অনুষ্ঠিত ভর্তি পরীক্ষা হয়েছে ১২০ নম্বরের। সেখানে মূল পরীক্ষায় ১০০ এবং এসএসসি ও এইচএসসি পরীক্ষার ফলাফলের ওপর মোট ২০ নম্বর থাকবে । এবার  মানবিক অনুষদে ৯৭০৩ টি  আসনের বিপরীতে আবেদন জমা পড়েছে ৩৮ হাজার ৬২৭ টি। সেই হিসেবে প্রতি আসনের বিপরীতে পরীক্ষায় অংশ নিয়েছেন প্রায় পাঁচজন পরীক্ষার্থী