ঢাকা শুক্রবার, সেপ্টেম্বর ৩০, ২০২২

Popular bangla online news portal

জেনে নিন কলা তাজা রাখার ৩ উপায়


নিউজ ডেস্ক
৫:০৫ - বুধবার, আগস্ট ১৭, ২০২২
জেনে নিন কলা তাজা রাখার ৩ উপায়

বাজারে অন্যসব নিত্যপ্রয়োজনীয় পণ্যের সঙ্গে পাল্লা দিয়ে বেড়েছে আমিষ, ভিটামিন এবং খনিজ সমৃদ্ধ কলার দামও। জাত ভেদে কলার হালি ২০ থেকে ৫০ টাকা পর্যন্ত নেওয়া হচ্ছে। কিন্তু এতো দাম দিয়ে কিনে আনা কলা যথাযথভাবে সংরক্ষণের অভাবে হয়তো পড়ে নষ্ট হয়ে ঙেতে পারে। তবে সাধারণ কয়েকটি উপায় জানা থাকলে সহজেই এড়ানো যেতে পারে এ ধরনের বিড়ম্বনা।

কলা দ্রুত পাকাতে সাহায্য ইথিলিন নামক একটি বায়বীয় হরমোন। কলাও তার ব্যতিক্রম না। মূলত যে বৃন্তের মাধ্যমে কলা কাঁদিতে লেগে থাকে সেই অংশ থেকেই নির্গত হয় ইথিলিন গ্যাস। কলা যদি সমতল স্থানে রেখে দেওয়া হয় তবে এই হরমোনের ক্ষরণ বেড়ে যায়। কলা পাকেও তাড়াতাড়ি। কিন্তু কলা ঝুলিয়ে রাখলে কম পরিমাণে ইথিলিন গ্যাস নির্গত হয় এবং দেরিতে পাকে। পাশাপাশি ঝুলিয়ে রাখলে বায়ু চলাচলের ফলে গ্যাস কিছুটা উড়ে যায়।

যদি ঝুলিয়ে না রাখতে চান তবে কলার বৃন্ত প্লাস্টিক বা অ্যালুমিনিয়াম ফয়েল দিয়ে ভালো করে মুড়ে রাখুন। এতে কম ছড়াবে ইথিলিন, ধীরে পাকবে কলা।

কলা যতক্ষণ কাঁচা আছে ততক্ষণ ঘরের উষ্ণতাতে রাখাই ভালো। পাকা কলা আবার ফ্রিজে রাখলে অনেক বেশি দিন পর্যন্ত ভালো থাকে। তবে সব কলা একসঙ্গে রাখবেন না। কলার খোসা ছাড়িয়ে বায়ুরোধী ব্যাগে ভরে ফ্রিজে রাখতে পারেন, এতে অনেক দিন পর্যন্ত কলা ভালো থাকে। চাইলে ডিপ-ফ্রিজেও রাখতে পারেন। ফ্রোজেন কলা ৩০ দিন পর্যন্ত ভালো থাকে।