ঢাকা শুক্রবার, মার্চ ২৯, ২০২৪

Popular bangla online news portal

Janata Bank
Rupalibank

বিদেশি টি-টোয়েন্টি লিগেও খেলার অনুমতি পেয়ে যাচ্ছেন কোহলিরা!


নিউজ ডেস্ক
৯:৩০ - রবিবার, জুলাই ২৪, ২০২২
বিদেশি টি-টোয়েন্টি লিগেও খেলার অনুমতি পেয়ে যাচ্ছেন কোহলিরা!

আইপিএলের বাইরে ভারতীয় ক্রিকেটারদের ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টি-টোয়েন্টি লিগ খেলা নিয়ে বেশ কড়া ভারতীয় বোর্ড। দেশের বাইরে আর কোনো ক্লাব ক্রিকেটে খেলার অনুমতি পান না বিরাট কোহলি, রোহিত শর্মারা। 

এ বিষয়ে ভারতীয় ক্রিকেটারদের চাপা ক্ষোভও ছিল বৈকি, অতীতে বিসিসিআইয়ের কাছে অনুরোধও জানিয়েছেন অনেকে। তবে ভাগ্যে শিকে ছেঁড়েনি সেবার। তবে এবার ছবিটা বদলে যেতে পারে। ভারতীয় সংবাদ মাধ্যম জানাচ্ছে, আইপিএলের পাশাপাশি বিদেশি টি-টোয়েন্টি লিগেও খেলার অনুমতি পেয়ে যাচ্ছেন ভারতীয় ক্রিকেট তারকারা।

সব আলোচনা মূলত দক্ষিণ আফ্রিকায় আসন্ন টি-টোয়েন্টি লিগকে ঘিরে। সেই লিগের ছয় দলের মালিকানা কিনেছে আইপিএলের ছয় ফ্র্যাঞ্চাইজির মালিক। তারা হলেন মুম্বাই ইন্ডিয়ান্সের মুকেশ আম্বানি, চেন্নাই সুপার কিংসের এন শ্রীনিবাসন, সানরাইজার্স হায়দরাবাদ, দিল্লি ক্যাপিটালসের পার্থ জিন্দাল, লখনউ সুপার জায়ান্টসের মনোজ বড়াল আর রাজস্থান রয়্যালসের মালিকদের দল। তাদের অন্তর্ভুক্তির কারণে দক্ষিণ আফ্রিকার লিগকে ‘মিনি আইপিএলও’ ডাকতে শুরু করেছে ভারতীয় সংবাদ মাধ্যম।

সেই টুর্নামেন্টকে সামনে রেখেই যত আলোচনা শুরু হয়েছে ভারতীয়দের বিদেশি ফ্র্যাঞ্চাইজি লিগে খেলা নিয়ে। বিসিসিআই সূত্র ধরে একাধিক ভারতীয় সংবাদ মাধ্যম জানাচ্ছে, ইতোমধ্যেই বিদেশের একাধিক লিগের পক্ষ থেকে সৌরভ গাঙ্গুলির বোর্ডকে অনুরোধ জানানো হয়েছে যেন ভারতীয় তারকাদের সেসব লিগে খেলতে দেওয়া হয়। এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত আসতে পারে আগামী সেপ্টেম্বরের বার্ষিক সাধারণ সভায়।

ভারতীয় ক্রিকেট বোর্ডের নিষেধাজ্ঞার কারণে এখন ভারতীয়দের বাইরের লিগে খেলা সম্ভব শুধুমাত্র অবসর গ্রহণের পরই। এছাড়াও নারী ক্রিকেটারদের এ বিষয়ে ছাড়পত্র দেয় বিসিসিআই। কিন্তু কেন্দ্রীয় চুক্তিতে থাকা কোনো পুরুষ ক্রিকেটার দেশের বাইরের লিগে খেলতে পারেন না। কারণ বিসিসিআই এত দিন বিশ্বাস করে আসছিল, ভারতীয়রা অন্য লিগে খেললে আইপিএল তার গুরুত্ব হারাবে। 

তবে শেষ কিছু দিনে আইপিএল যেমন জনপ্রিয়তা আর প্রচার পেয়েছে, এর ফলে সে বিশ্বাস বদলাতে শুরু করেছে ভারতীয় বোর্ডের। তাতেই বরফ গলতে শুরু করেছে। ধারণা করা হচ্ছে, এবার অনুমতিটা পেয়েই যাবেন ভারতীয় ক্রিকেটাররা। তবে সেটা নিঃশর্ত হবে না, এমন গুঞ্জনও আছে ভারতীয় সংবাদ মাধ্যমে।