সোশ্যাল মিডিয়ার অন্যতম জনপ্রিয় মাধ্যম হচ্ছে ফেসবুক। বিশেষ করে বাংলাদেশে এর জনপ্রিয়তা শীর্ষে। বিশ্বজুড়ে প্রায় ২৫০ কোটি মানুষ এই জনপ্রিয় মাধ্যমটি ব্যবহার করেন। এটি বাংলাদেশে ব্যবহারকারীর সংখ্যাও কম নয়। প্রায় সাড়ে তিন কোটি মানুষ ব্যবহার করে। জনপ্রিয় এই সামাজিক যোগাযোগ মাধ্যমটি প্রতিনিয়ত নতুন নতুন সুবিধা দিলেও কিছু কিছু সমস্যার সম্মুখীন হচ্ছে ব্যবহারকারীরা। বিশেষ করে বড় সমস্যায় পড়ছে ফেসবুকের গ্রুপগুলো।

ফেসবুকের নতুন আপডেটের কারণে প্রচুর Community বন্ধ হয়ে যাচ্ছে এবং কুচক্রী মহল এটার অপব্যবহার করছে। ডিজেবল হওয়া গ্রুপগুলোর মধ্যে হচ্ছে Science Bee / AMD Ryzen Enthusiasts Bangladesh সহ আরও অনেক গ্রুপ ডিজেবল হয়েছে। এছাড়াও একই কারণে ডিজেবল হয়েছে Food Bloggers ও Petuk Couple এর মতো জনপ্রিয় গ্রুপগুলো।

এ বিষয়ে সাইবার ৭১ এর অ্যাডমিনিস্ট্রেটর আব্দুল্লাহ আল জাবের জানিয়েছেন, ফেসবুক গ্রুপের অনেক সাধারণ মানের ছবি কিংবা ভিডিওতে কয়েকটি আইডি থেকে ফেক রিপোর্ট করলেই রিমোভ হয়ে যাচ্ছে। ক্রমাগত অ্যাডমিনদের পোষ্টে রিপোর্ট করলে ফেসবুক সিকিউরিটি বট community violation এ ধরে ফেসবুক গ্রুপসহ ডিজেবল করে দিচ্ছে।

ফেসবুকের নতুন আপডেটের পর বৃহস্পতিবার (৪ ফেব্রুয়ারি) এসব সমস্যার কথা জানান তিনি।

আব্দুল্লাহ আল জাবের বলেন, এছাড়াও আরও বেশ কিছু সমস্যা পরিলক্ষিত হয়েছে, যার অপব্যবহার করছে একদল অসাধু চক্র।

তিনি বলেন, ফেসবুকের এই বিড়ম্বনায় আমরা quick action হিসেবে ‘সাইবার ৭১’ গ্রুপের সকল পোষ্ট অস্থায়ী ভিত্তিতে রিমুভ করে দিয়েছি।  সেই সঙ্গে ফেসবুক কর্তৃপক্ষকে আমরা বিষয়টি সম্পর্কে অবহিত করেছি এবং রিমুভ হয়ে যাওয়া গ্রুপগুলো পুনরুদ্ধার করার জন্য victim group admin দের পক্ষ থেকে আবেদন করেছি।

ফেসবুক গ্রুপ এডমিনদের নতুন পোষ্ট করার বিষয়ে সতর্কতা অবলম্বন করার জন্য আহ্বান জানিয়ে জাবের বলেন, community guidelines এর আওতায় পড়ে না কিংবা সন্দেহভাজন কোন আইডি থেকে পোষ্ট এপ্রুভ না করার বিষয়ে সতর্ক করেছি।

আব্দুল্লাহ আল জাবের বলেন, ফেসবুকের এই সিকিউরিটি আপডেট সমস্যার সমাধান না হওয়া পর্যন্ত নতুন কোন আইডিকে আপনাদের গ্রুপে মেম্বার হিসেবে এপ্রুভ না করার অনুরোধ করছি। যারা ফেক রিপোর্ট করে বিভিন্ন ভালো এবং উপকারী ফেসবুক গ্রুপ গুলো নষ্ট করার মতো হীন কাজে লিপ্ত হয়েছে তারা ফেসবুকের উচ্ছিষ্ট। নিজেদের হীনমন্যতা এবং বিকৃত মনোভাব থেকে এরা বিভিন্ন রক্ত সংগ্রহ করার গ্রুপগুলোকেও fake report এর মাধ্যমে disable করে দিচ্ছে। এদের সম্পর্কেও ফেসবুক কর্তৃপক্ষকে এরই মধ্যে জানানো হয়েছে।

তিনি পরামর্শ দিয়ে বলেন, ফেক রিপোর্টকারীদের বিষয়ে আইনশৃঙ্খলা বাহিনী এবং সাইবার পুলিশকে অবহিত করুন। আমাদের পরবর্তী আপডেট না পাওয়া পর্যন্ত ফেসবুক গ্রুপ এডমিনরা সতর্কতার সাথে তাদের কার্যক্রম পরিচালনা করুন। অবশ্যই নিজেদের গ্রুপগুলোতে একবার recheck করে নিন। আপনার গ্রুপে কোন সন্দেহভাজন ফেক আইডি থাকলে তাকে মেম্বার হিসেবেও রিমুভ করে দিন।