করোনা আবহে খুশির খবর শোনাল আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। বৈশ্বিক সংকটে অন্যান্য দেশের তুলনায় নিজেদের অর্থনীতিকে ধরে রাখছে বাংলাদেশ। আইএমএফের তথ্যমতে, ২০২০ সালের অর্থনৈতিক নীরিক্ষায় বাংলাদেশের চেয়ে পেছনে পড়ে যাবে ভারত।

করোনা আবহে বাংলাদেশের প্রতিবেশী রাষ্ট্র ভারতের বিপর্যস্ত একের পর এক ক্ষেত্র, জীবনহানি, জীবিকার বেহাল দশা প্রায় ভেঙ্গে দিয়েছে অর্থনীতি। এরই মাঝে ইন্টারন্যাশনাল মানিটারি ফান্ড (আইএমএফ) বা আন্তর্জাতিক মুদ্রা তহবিলের রিপোর্ট পেশ হয়েছে মাথাপিছু জিডিপির পূর্বাভাস সংক্রান্ত। আর তাতেই দেখা যাচ্ছে যে ভারত বাংলাদেশের নিচের ধাপে চলে যাবে।

আইএমএফ-এর রিপোর্টে বলা হয়েছে, যে চলতি অর্থবর্ষে ভারতের জিডিপি ১০.৩ শতাংশ সঙ্কুচিত হবে। ‘ওয়ার্ল্ড ইকোনমিক আউটলুক’ রিপোর্ট অনুযায়ী ভারতের মাথাপিছু জিডিপি নেমে দাঁড়াবে ১৮৭৭ ডলারে। কিন্তু এ তুলনায় শক্ত অবস্থানে বাংলাদেশ। এই সময়ে বাংলাদেশের মাথাপিছু জিডিপি হবে ১৮৮৮ ডলারে।

তবে আইএমএফ- এর এই রিপোর্টের পরই চাঞ্চল্য ছড়িয়েছে ভারত জুড়ে। বিরোধীরা তোপ দাগছেন মোদী সরকারের উপর। মোদী সরকারকে আক্রমণ করে কংগ্রেস নেতা রাহুল গান্ধী এবং তৃণমূল কংগ্রেস নেতা অভিষেক বন্দ্যোপাধ্যায় টুইটও করেছেন।