সম্প্রতি দেশে বেশ কয়েকটি নারী নির্যাতনের ঘটনা ঘটেছে। আর ঘটে যাওয়া এ নির্যাতনগুলোর বিরুদ্ধে কঠোর অবস্থান নিয়েছেন দেশের সব শ্রেণি পেশার সচেতন নাগরিকরা। সোশ্যাল মিডিয়ায় অনেককেই নারী নির্যাতনের বিরুদ্ধে প্রতিবাদ করতে দেখা গেছে। তাদের সঙ্গে যোগ দিয়েছেন জাতীয় ক্রিকেট দলের ক্রিকেটাররা।

মঙ্গলবার (৬ অক্টোবর) নিজ নিজ ফেসবুক পেজে ধর্ষণ বিরোধী পোস্ট দিয়ে প্রতিবাদ জানিয়েছেন মুশফিকুর রহীম ও সাকিব আল হাসান। একদিন পর তাদের সঙ্গে যোগ দিলেন মাশরাফি বিন মর্তুজা। প্রতিবাদ জানালেন এ ক্রিকেটারও।

বুধবার (৭ অক্টোবর) ফেসবুক পেজে একটি পোস্ট করেছেন মাশরাফি। সেখানে নারীদের যথাযোগ্য অধিকার এবং সম্মানজনক মর্যাদা নিশ্চিত করতে আহ্বান জানিয়েছেন নড়াইল-২ আসনের এমপি।

ফেসবুক স্ট্যাটাসে মাশরাফি লেখেন, ‘আপনার মেয়ে যখন আপনার কোলে বসে থাকে, তখন আপনার সেই অনুভূতি হয় না। যখন আপনার বোন আপনার পাশের রুমে থাকে, তখনও সেই অনুভূতি আসে না। আপনার স্ত্রীকে নিয়ে যখন আপনি ঘুরতে বেরোন, তখন তার দিকে বাঁকাভাবে তাকালে আপনার খারাপ লাগে। কিন্তু অন্যকে দেখার ক্ষেত্রে কি আমার, আপনার অনুভূতি একই রকম আছে?

তা না হলে বুঝে নিতে হবে, সমস্যা অনেকের মগজেই। হয়তো পরিবেশ-পরিস্থিতির কারণে সবারটা প্রকাশ পায় না। আসুন মানসিকতা পরিবর্তন করি। নারীকে মাথা উঁচু করে বাঁচতে দিই।

আর ধর্ষক কোনো পরিচয় বহন করে না। সে কুৎসিত, হয়তো চেহারায় নয় মানসিকতায়।’