জেমস বন্ড চরিত্রে ড্যানিয়েল ক্রেগের নতুন সিনেমা ‘নো টাইম টু ডাই’ মুক্তির প্রহর আরও বাড়ল। ক্রেগকে দেখার প্রতীক্ষা কেবল দীর্ঘই হচ্ছে। জিরো জিরো সেভেন ফ্র্যাঞ্চাইজির নতুন এ ছবিটি জেমস বন্ড খ্যাত ড্যানিয়েল ক্রেগের অভিনয় করা ২৫তম চলচিত্র।

সিএনএন বিজনেসের প্রতিবেদনে বলা হয়েছে, আগে প্রকাশ করা শিডিউল থেকে অন্তত একবছর পর এ ছবির মুক্তি দেয়া হবে। তাই এ বছর আর দেখা যাচ্ছে না ড্যানিয়েলকে। আমেরিকার ক্যারি জোজি ফুকুনাগা পরিচালিত ‘নো টাইম টু ডাই’ মুক্তি পাওয়ার কথা ছিল এ বছরের ৩ এপ্রিল। কিন্তু করোনাভাইরাসের কারণে এটি পিছিয়ে দেয়া হয়েছে এক বছর।

করোনা পরিস্থিতি এখনো সিনেমা প্রকাশের উপযোগী নয় বলে মত দিয়েছেন জেমস বন্ড সিরিজের প্রযোজক বারবার ব্রকোলি ও মাইকেল জি. উলসন। তবে এর মধ্যে যদি পরিস্থিতির উন্নতি ঘটে সে ক্ষেত্রে সিদ্ধান্তে পরিবর্তন আসতে পারে বলেও আভাস দিয়েছে মার্কিন গণমাধ্যম।

‘নো টাইম টু ডাই’র ওয়েবসাইটে বলা হয়েছে, ‘বিশ্বব্যাপী সিনেমা হলমুখী দর্শকদের কথা বিবেচনায় ২০২১ সালের ২ এপ্রিল ছবিটি মুক্তি দেওয়ার নতুন তারিখ নির্ধারণ করা হয়েছে। আবারও বিলম্বের কারণে ভক্তরা হতাশ হতে পারে জানি। তবুও আগামী বছরেই সবার সঙ্গে ছবিটি ভাগ করার প্রত্যাশায় আছি আমরা।’

ছবিটিতে পঞ্চম ও শেষবারের মতো আয়ান ফ্লেমিংয়ের বিখ্যাত ব্রিটিশ গোয়েন্দা জেমস বন্ড চরিত্রে অভিনয় করেছেন ড্যানিয়েল ক্রেগ। গল্পে অপহৃত একজন বিজ্ঞানীকে উদ্ধার করতে গিয়ে অত্যাধুনিক প্রযুক্তি সমৃদ্ধ রহস্যময় ভিলেনের মুখোমুখি হবে জেমস বন্ড। তার নতুন শত্রু সাফিন চরিত্রে আছেন অস্কারজয়ী রামি মালেক।

নতুন জিরো জিরো সেভেন হিসেবে থাকছেন লাশানা লিঞ্চ। ২০১৫ সালে মুক্তিপ্রাপ্ত ‘স্পেক্টর’-এর পর আবারও বন্ডকন্যা ম্যাডেলেইন সোয়ান চরিত্রে অভিনয় করছেন ফরাসি তারকা লেয়া সেদু। নতুন বন্ডকন্যা হয়েছেন আনা ডি আরমাস। এম এবং কিউ চরিত্র দুটিতে ফিরছেন যথাক্রমে র‌্যালফ ফাইনেস ও বেন হুইশো।

মানিপেনি হিসেবে আছেন যথারীতি নাওমি হ্যারিস। এমআইসিক্সের চিফ অব স্টাফ বিল ট্যানারের ভূমিকায় রয়েছেন ররি কিনিয়ার। সাবেক সিআইএ প্রতিনিধি ফেলিক্স লেটার হিসেবে দেখা যাবে জেফ্রি রাইটকে।

নতুন বন্ড ছবির চিত্রনাট্যকার দলে আছেন ফিবি ওয়ালার-ব্রিজ। জ্যামাইকা, লন্ডন, ইতালি ও নরওয়েতে এর শুটিং হয়েছে। মেট্রো-গোল্ডওয়াইন-মেয়ার ও ইওএন প্রোডাকশন্স প্রযোজিত ছবিটির পরিবেশনা করবে ইউনিভার্সাল পিকচার্স

২৫তম বন্ড ছবির অফিসিয়াল থিম সং গেয়েছেন আমেরিকান পপ সেনসেশন বিলি আইলিশ। তার ইউটিউব চ্যানেলে গত ১ অক্টোবর ‘নো টাইম টু ডাই’ শীর্ষক মিউজিক ভিডিওটি মুক্তি পেয়েছে। বন্ড ফ্র্যাঞ্চাইজির ইতিহাসে এর থিম সং গাওয়া সর্বকনিষ্ঠ সংগীতশিল্পী এই কিশোরী।